জেলা প্রতিনিধি, রাজশাহী, এগ্রিকেয়ার২৪.কম: অসময়ে রাজশাহীর বাজারে লিচু পাওয়ায় ক্রেতাদের মাঝে কৌতুহল দেখা গেছে। মূলত এই সময়ে গাছেই শোভা পায় সুস্বাদু এ ফলটি। কিন্তু অসময়ে রাজশাহীর বাজারে গুটি জাতের লিচু বিক্রি শুরু হয়েছে।

তবে মিষ্টি, রসালো এই লিচুর দাম বেশ চড়া। প্রতি ১০০টি লিচুর দাম হাঁকা হচ্ছে ৩০০ টাকা। তবে সাধ্যের বাইরে হওয়ায় সাধ থাকলেও আগাম লিচু কিনতে পারছে না নগরীর সাধারণ মানুষ।

আজ বুধবার (৬ মে, ২০২০) বিকেলে রাজশাহী নগরীর সাহেব বাজার এলাকায় লিচু বিক্রি করতে দেখা যায়।এ এলাকায় ন্যাশনাল ব্যাংকের পাশে বাহারি এ ফলের পসরা সাজিয়ে বসেছেন মৌসুমী ফল ব্যবসায়ী মো: কালু।

নগরীর উপশহর দেবীশিংপাড়া এলাকার বাসিন্দা মো.নিশা বেগম জানান, মেয়ের বায়নার কারণে লিচু কিনতে গিয়েছিলেন তিনি। কিন্তু দাম বেশি থাকায় ১০০টি লিচু কেনার ইচ্ছা থাকলেও শেষ পর্যন্ত তাকে ৫০টি লিচু কিনেই বাড়ি ফিরেছেন। তবে স্বাদ এবং গুণে এখনও লিচু পরিপক্ক হয়নি। কেবলমাত্র বাড়তি মুনাফার আসায় ব্যবসায়ীর গাছ থেকে লিচু ভাংছেন বলে জানান তিনি।

নগরীর সাহেব বাজারের লিচু ব্যবসায়ী মো: কালু জানান, বাজারে পুরাদমে লিচুর আমদানি হয়নি। এ কারনে লিচুর দাম একটু বেশি। আগামী দুই সপ্তাহের মধ্যেই প্রচুর লিচু বাজারে আসতে শুরু করবে। তখন দাম কমতে পারে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক শামসুল হক বলেন,এ বছর রাজশাহী জেলায় ৪৯৮ হেক্টর জমিতে লিচুর চাষাবাদ হয়েছে। গত বছর ৪৯০ হেক্টর জমিতে ও ২০১৮ সালের লিচুর চাষ হয়েছে ৪৮০ হেক্টর জমিতে। যা তিন বছরে বেড়েছে ১৮ হেক্টর।

তিনি আরোও বলেন, প্রতি হেক্টর জমিতে সাড়ে ৫ টন লিচু হতে পারে। এ বছর লিচু গাছে হালকা আছে। তবে ফলন ভলো হবে। কারণ গাছে হালকা লিচু থাকলে ওজন ও আকারে বড় হয়। তাতে চাষিদের পুষিয়ে যায়।

আরোও পড়ুন: নওগাঁয় কোটি টাকা মূল্যের বণ্য (গিরগিটি) তক্ষক উদ্ধার