নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশের বিভিন্ন অঞ্চলে পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরী, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা এবং অবহেলাসহ ভেজাল খাদ্য পরিবেশনের অপরাধে ৩৭ প্রতিষ্ঠানের মালিককে ৮ লাখ ৭৯ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ঢাকাসহ দেশের বিভিন্ন বিভাগীয় কার্যালয় ও জেলা কার্যালয়ের ১৩ জন কর্মকর্তার নেতৃত্বে এ অভিযান চলে।

সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার এবং সহকারী পরিচালক রজবী নাহার রজনীর নেতৃত্বে ঢাকা মহানগরীর বংশাল ও শাহবাগ এলাকায় বাজার তদারকি পরিচালনা করা হয়।

বাজার তদারকিকালে পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরী, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা এবং অবহেলা ইত্যাদি দ্বারা সেবা গ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানোর অপরাধে হোটেল আল রাজ্জাককে ৪,০০,০০০/ (চার লক্ষ) টাকা এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরীর অপরাধে মুসলিম বিরিয়ানীকে ২৫,০০০/- (পঁচিশ হাজার) টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

পাশাপাশি পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা ও প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করার অপরাধে মিঠাইকে ১,০০,০০০/- (এক লক্ষ) টাকা ও অবহেলা ইত্যাদি দ্বারা সেবা গ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানোর অপরাধে মুসলিম সুইটসকে ২,০০,০০০/- (দুই লক্ষ) টাকাসহ মোট ৭,২৫,০০০/- (সাত লক্ষ পঁচিশ হাজার) টাকা জরিমানা আরোপ করা হয়।

এছাড়া দেশব্যাপী ১১টি জেলায় অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরী, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ ও পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ৩৩টি প্রতিষ্ঠানকে ১,৫৪,০০০/- (এক লক্ষ চুয়ান্ন হাজার) টাকা জরিমানা আরোপ করা হয়।

এ পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুসারে অদ্য ১০ জুন ২০১৮ তারিখে ৩৭টি প্রতিষ্ঠানকে মোট ৮,৭৯,০০০/- (আট লক্ষ ঊনআশি হাজার) টাকা জরিমানা আরোপ করা হয়। সংশ্লিষ্ট জেলা প্রশাসন, আর্মড পুলিশ ব্যাটালিয়ান ও জেলা পুলিশ, বাজার কর্মকর্তা, স্যানেটারী ইন্সপেক্টর এবং ক্যাব এসব তদারকি কার্যে সহায়তা প্রদান করেন। তদারকিকালে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে লিফলেট ও প্যাম্পলেট বিতরণ করা হয়েছে।

এসব অভিযান পরিচালনা হয়, ঢাকা মহানগর, নরসিংদী, সুনামগঞ্জ, নেত্রকোণা, খুলনা, ময়মনসিংহ, টাঙ্গাইল, ঝালকাঠি, যশোর, বগুড়া ও সিলেটে।

ভোক্তা অধিকার সংরক্ষন অধিদফতরের সহকারী পরিচালক (কার্যক্রম) আফরোজা রহমান এগ্রিকেয়ার২৪.কম কে এসব তথ্য নিশ্চিত করেছেন।