নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আগামী দুই দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টিপাতের প্রবনতা কমতে পারে । এবং আগামী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে উল্লেখযোগ্য পরিবর্তনের তেমন সম্ভাবনা নাই।বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (১৮ জুন ২০২১) সন্ধ্যা ৬ টার দিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো: বজলুর রশিদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী দুই দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে দেশের বৃষ্টি/বজ্রবৃষ্টির প্রবনতা অব্যাহত থাকতে পারে। ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে ।

আবহাওয়া অধিদপ্তর বলছে, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আগামী দুই দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বৃষ্টিপাতের প্রবনতা কমতে পারে । এবং আগামী পাঁচ দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে উল্লেখযোগ্য পরিবর্তনের তেমন সম্ভাবনা নাই।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় শ্রীমঙ্গলে ৩৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বোনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় যশোর অঞ্চলে  ২৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।  সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড করা হয় শীতাকুণ্ডে ১২৫ মিলিমিটার।

আজ সকাল ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৬ শতাংশ। আর সন্ধ্যায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৫ শতাংশ।

আজ ঢাকায় সূর্যাস্ত  সন্ধ্যা ৬ টা ৪৮ মিনিট ও আগামীকাল ঢাকায় সূর্যোদয় হবে ভোর ৫ টা ১২ মিনিটে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ/দক্ষিণ-পূর্বদিক থেকে ঘন্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে ঝড়হাওয়া বয়ে যেতে পারে। যা অস্থায়ীভাবে দমকা হাওয়ায় ৩০ থেকে  ৪০কিলোমিটার বেগে ঝড় হাওয়া বয়ে যেতে পারে.।

সিনপটিক অবস্থা : মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় রয়েছে।

এগ্রিকেয়ার/এমএএইচ