নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আগামীকাল দেশের ৩ বিভাগে বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আজ শুক্রবার (৩০ সেপ্টেম্বর ২২) সন্ধ্যা থেকে পরবর্তী ২৪ ঘন্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানান, মৌসুমী বায়ুর অক্ষ পূর্ব উত্তর প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী
বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

আবহাওয়াবিদ মো: ওমর ফারুক বলেন বলছেন, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছুজায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দ্’ুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরণের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, দেশের দক্ষিণাঞ্চলের দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং দেশের অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পড়তে পারেন: মৌসুমি বায়ু বিদায়ের আগে ঝরাবে বৃষ্টি

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়; খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছুজায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দ্’ুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

পড়তে পারেন: ২৮’শ মুরগিতে দিনে ৫ হাজার টাকা লাভ করছেন মোর্শেদ

এ বছর বর্ষা মৌসুমে জুলাই ও অগাস্টে স্বাভাবিকের চেয়ে অনেক কম বৃষ্টিপাত হলেও সেপ্টেম্বরে বৃষ্টিপাতের প্রবণতা দেখা গেছে বেশি। চলতি মাসে সাগরে দুই দফা লঘুচাপ সৃষ্টি হয়। লঘুচাপ কেটে যাওয়ার পর বৃষ্টির প্রবণতাও বেড়েছে। শরতের শেষ সময়ে রাজধানীসহ দেশের কিছু কিছু জায়গায় এমন বৃষ্টি হচ্ছে। হেমন্তের আগমনের মধ্যে এ বৃষ্টি রাতের শেষভাগে হিম হিম ঠাণ্ডার আগমনী বার্তা নিয়ে আসছে।

ঢাকায় বাতাসের গতি ও দিক  দক্ষিণ/দক্ষিণ-পূর্বদিক থেকে ঘন্টায় (১০-১৫) কিঃ মিঃ। আজ সন্ধ্যা ০৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল  ৭১%। আগামীকাল ঢাকায় সূর্যাস্ত : সন্ধ্যা ০৫ টা ৪৬ মিনিট। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ০৫ টা ৫০ মিনিটে। পরবর্তী ৪৮ ঘন্টার আবহাওয়ার অবস্থা (২ দিন) উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হতে পারে এবং বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। বর্ধিত ৫ (পাঁচ) দিনের আবহাওয়ার অবস্থা সামন্য পরিবর্তন হতে পারে।

এগ্রিকেয়ার/এমএইচ