নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: সারা দেশের এই মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়। সেইসাথে আগামী ৭ দিনের আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া দপ্তর।

আজ শনিবার (২১ জানুয়ারি ২০২৩) আবহাওয়া দপ্তরের আবহাওয়াবিদ মো: মনোয়ার হোসেন জানান, কিছু জায়গায় আবার তাপমাত্রা বেড়েছে। আবহাওয়া অধিদপ্তরের ৪৩টি স্টেশনের হিসাব বলছে, ২৫টিতে তাপমাত্রা কমেছে, ১৫টিতে বেড়েছে। আর অপরিবর্তিত আছে ৩টিতে।

আবহওয়া অধিদপ্তর বলছে, দেশের তিনটি এলাকাকে ‘শীতের হটস্পট’ হিসেবে বিবেচনা করা হয়। সেগুলো হলো পঞ্চগড়ের তেঁতুলিয়া, মৌলভীবাজারের শ্রীমঙ্গল ও চুয়াডাঙ্গা। এর মধ্যে আজ শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে, ৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এটি ছিল এই মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।

ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, নওগাঁ, সিরাজগঞ্জ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, কুমিল্লা, ফেনী, যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, বরিশাল ও ভোলা জেলাসহ রংপুর, বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরণের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক গণমাধ্যমকে জানান, আজ বেশ কয়েকটি স্টেশনে তাপমাত্রা কমেছে। আবার কয়েকটি স্টেশনে বেড়েছে।শীতের এই প্রবণতা আরও তিন দিন থাকতে পারে। এর পর থেকে তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে। আগামী ২৪ ঘণ্টায় দেশের প্রায় সবখানে আবহাওয়া শুষ্ক থাকবে। নদী অববাহিকা অঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

কুয়াশা নিয়ে পূর্বাভাসে জানানো হয়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্য জায়গায় কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

শৈত্যপ্রবাহের বিষয়ে আবহাওয়া অধিদপ্তর জানায়, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, রাজশাহী, পাবনা, নওগাঁ, সিরাজগঞ্জ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, ফেনী, চুয়াডাঙ্গা, যশোর, কুষ্টিয়া, বরিশাল ও ভোলা জেলা এবং রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু এলাকা থেকে প্রশমিত হতে পারে। আগামী ৭ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তিত হতে পারে। তাপমাত্রা বাড়তে পারে।

তাপমাত্রা নিয়ে পূর্বাভাসে বলা হয়, সারা দেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পূর্বাভাসে শনি ও রোববার তাপমাত্রা ক্রমশ বাড়তে পারে বলেও জানানো হয়েছে।

সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিম বঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

ঢাকায় বাতাসের গতি ও দিক উত্তর/ উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় (০৬-১২) কিঃ মিঃ। আগামীকাল ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ০৫ টা ৩৭ মিনিট। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ০৬ টা ৪৩ মিনিটে। বর্ধিত ৫ (পাঁচ) দিনের আবহাওয়ার অবস্থা এ সময়ের শেষের দিকে তাপমাত্রা হ্রাস পেতে পারে।

এগ্রিকেয়ার/এমএইচ