জ্যেষ্ঠ প্রতিবেদক: আজ রাতেও ঝড়োহাওয়াসহ বৃষ্টি, দিনে বাড়বে তাপমাত্রা। তবে ধীরে ধীরে বৃষ্টির প্রবণতা কমে আসছে। বাড়ছে তাপমাত্রার তীব্রতা। আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টির দেখা মিললেও দিনে থাকবে গরম। এছাড়া দেশের কোথাও কোথাও মৃদু তাপদাহ বয়ে যাবে।

আজ শুক্রবার (১৪ মে) আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে। আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ স্বাক্ষরিত  এ বিজ্ঞপ্তিতে বলা হয়, রাতে দেশের প্রায় সব বিভাগেই কম বেশি ঝড়ো হাওয়াসহ বৃষ্টির দেখা দিতে পারে। তবে আগের চেয়ে বৃষ্টির মাত্রা কমার সম্ভাবনা রয়েছে।

আগামী ২৪ ঘণ্টার মধ্যে ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অফিস জানায়, আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। ইতিমধ্যে কিছু এলাকায় তাপমাত্রা বাড়ার পাশাপাশি দাবদাহ শুরু হয়েছে। যশোর ও খুলনা অঞ্চল সমূহের উপর দিয়ে মৃদু দাবদাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় মংলায় ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ছিল ৩৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আর সারাদেশে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেতুঁলিয়ায় ১৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

আগামী ৪৮ ঘণ্টার আবহাওয়ার পরিস্থিতিতে বলা হয়েছে বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে। এছাড়া ৫ দিনের আবহাওয়ার পরিস্থিতিতে দেখা যাচ্ছে তাপমাত্রা বাড়তে পারে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সিলেট ও শ্রীমঙ্গলে ৩৯ মি.লি. করে। এছাড়া খুলনা, পটুয়াখালী, ভোলা, রাঙ্গামাটি, কক্সবাজার, বগুড়াসহ একাধিক স্থানে সামান্য ও মাঝারি বৃষ্টিপাত হয়েছে। আজ রাতেও ঝড়োহাওয়াসহ বৃষ্টি, দিনে বাড়বে তাপমাত্রা শিরোনামের সংবাদটির তথ্য আবহাওয়া অফিস নিশ্চিত করেছে।

পাঠক আপনার এলাকার আবহাওয়া পরিস্থিতিসহ কৃষির সব ধরণের সংবাদ, ছবি, ভিডিও আমাদের কাছে পাঠাতে পারেন। আমরা আপনাদের নাম দিয়ে সেই সব ছবি, ভিডিও, তথ্য প্রচার করবো। কৃষির যত্নে কৃষকের সাথে স্লোগান নিয়ে দেশের অন্যতম বৃহৎ কৃষিভিত্তিক অনলাইন নিউজ পোর্টাল এগ্রিকেয়ার২৪.কম এর সাথেই থাকুন।