আধুনিক ও বাণিজ্যিক কৃষিতে

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আমাদের আধুনিক ও বাণিজ্যিক কৃষিতে প্রয়োজন বিনিয়োগ, খাদ্যপ্রক্রিয়াজাত, রপ্তানী ও মুল্যসংযোজন বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। এক্ষেত্রে যুক্তরাষ্ট্র বাংলাদেশের পক্ষে এগিয়ে আসবে বলে মনে করেন তিনি ।

Deputi Assistant U.S Trade Representative for south and central Asian Affair (DAUSTR) Zeba Reyazuddin (জেবা রেয়াজউদ্দীন) এর নেতৃত্বে এক প্রতিনিধি দলের সাথে সাক্ষাতকালে এ আশাবাদ ব্যক্ত করেন কৃষিমন্ত্রী।

আজ মঙ্গলবার (৩০ এপ্রিল) কৃষি মন্ত্রণালয়ে কৃষিমন্ত্রীর অফিস কক্ষে Deputi Assistant U.S Trade Representative for south and central Asian Affair (DAUSTR)  এর প্রতিনিধি দলের সাথে সাক্ষাত অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

এ সময়ে Zeba Reyazuddin বলেন, তুলা চাষ বিভিন্নভাবে চাষিদের আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ রয়েছে। বর্তমান হাইব্রিড সিড প্রবতর্নের মাধ্যমে চাষি পর্যায়ে তুলা চাষের ব্যাপক সাড়া পরেছে।

যদিও আমারা তুলা রপ্তানিকারক দেশ। দেশে বর্তমানে আমদানি নির্ভরতা কমিয়ে আনার জন্য উপকূলিয় অঞ্চলে এমন কি রবি মৌসুমে আমন ধান কাটার পরে তুলা চাষ করা হয়।

কৃষিমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের জোরদার অর্থনৈতিক সম্পর্ক রয়েছে। যার অন্যতম প্রধান মাধ্যম হচ্ছে কৃষি। বাংলাদেশ ও আমেরিকার সম্পর্কের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হচ্ছে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক।

আর এই দুইয়ের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে কৃষি। বাংলাদেশের প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগকারী রাষ্ট্রও যুক্তরাষ্ট্র। প্রতিনিধিবৃন্দ বলে আমেরিকা অনেক উন্নত মানের তুলা উৎপন্ন করে। সম্প্রতি কৃষিতে বাংলাদেশের সাফ্যলে তারা উচ্ছসিত এবং বাংলাদেশের কৃষির উন্নয়নে পাশে থাকতে চায়।

আশাকরি, যক্তরাষ্ট্রের সাথে এ বন্ধন হবে অত্যান্ত সৌহার্দপূর্ণ ও ভ্রাতৃত্বসুলভ। মার্কিন যুক্তরাষ্ট্র বহুমাত্রিকভাবে বাংলাদেশকে সাহায্য সহযোগিতা করতে পারে। আধুনিক ও বাণিজ্যিক কৃষির ক্ষেত্রে প্রয়োজন বিনিয়োগ, খাদ্যপ্রক্রিয়াজাত, রপ্তানী ও মুল্যসংযোজন উল্লেখ করে তিনি বলেন, এক্ষেত্রে যুক্তরাষ্ট্র বাংলাদেশের পক্ষে এগিয়ে আসবে।

প্রতিনিধিদলে আরও ছিলেন Erland Herfindahi (এরল্যান্ড হরফিন্দাহী), Deputi Assistant U.S Trade Representative for the Generalized Syastem of Preference (GSP), Silpi jha ( শিল্পি ঝা) U.S Patent and Trademark ofice Legal Councel for Intellectual Property-South Asia, Anrdew Hochhalter (এন্ড্রু হোকাল্টার), U.S Department of Agriculture, Sean Moffatt (শন মফফাত), Bangladesh desk, U.S Department of state, Dr.Murali Bandla (ড. মুরলি বন্দালা), Animal and Plant Health Inspection Service (APHIS) Asian Regional Manager,U.S।

U.S Embassy থেকে jim Town (জিম টাউন), Economic Officer U.S.Ambassay Dhaka, WIlliam E Moeller (উইলিয়াম ই মোলেলার), Counsellor of Political and Economic Affairs, Mark Myers (মার্ক মায়ার্স), Agricultural Attache U.S Embassay Dhaka. আধুনিক ও বাণিজ্যিক কৃষিতে প্রয়োজন বিনিয়োগ, খাদ্য প্রক্রিয়াজাত, রপ্তানী ও মুল্যসংযোজন শিরোনামের প্রতিবেদনটির ছবি পিআইডি থেকে নেয়া হয়েছে।

আরও পড়ুন: খুব সহজ পদ্ধতিতে শিম উৎপাদন প্রযুক্তি