খুব সহজ পদ্ধতিতে শিম

মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী, কৃষি প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: প্রিয় ছাদ বাগিনীরা আজ খুব সহজ পদ্ধতিতে শিম উৎপাদন প্রযুক্তি নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরবো আপানাদের কাছে।

আমরা সাধারণত মাচা দিয়ে শিম চাষ করি। তাতে বেশ খানিকটা জায়গার দরকার হয়। কিন্তু ছাদ বাগানে জায়গার খুব স্বল্পতা। সেজন্য অনেক সময় ইচ্ছে থাকা সত্ত্বেও শিম চাষ করতে পারি না।

আমার এই প্রযুক্তি ব্যবহারে আপনার সে সমস্যা আর থাকছে না। মাত্র একটি টবকে ঘিরেই শিম চাষ সম্ভব। এরজন্য মাত্র ২ বর্গফুট জায়গার দরকার।

টবের কিনারা দিয়ে প্রায় ৪-৫ ফুট তিনটি খুটি পুতে দিতে হবে। খুটির মাথাগুলো ১.৫ থেকে ২.০ ফুট কাঠি দিয়ে বেধে দিতে হবে। এরপর ফ্রেমের নিচে থেকে উপরে সূতা অথবা রশি দিয়ে মুড়িয়ে দিতে হবে। ব্যাস হয়ে গেলো।

তারপর গাছ ৪-৫ ফুট লম্বা হলে ডগা কেটে দিতে হবে। কোনভাবেই গাছকে ফ্রেমের বাইরে যেতে দেয়া যাবে না। আমার গবেষণায় দেখেছি মাত্র ১৫-২০ কেজি মাটি হলেই ভালো ফলন পাওয়া যায়। একটি টবে মাত্র দুটো গাছ থাকবে।

বালতি/বস্তা ব্যবহারেই ভালো ফলন পাওয়া সম্ভব। এভাবে শীতকালীন ও সামার জাত আবাদ করে সারাবছরই শিম পাওয়া খুব সহজ। এছাড়াও দুই টবের মাঝে ছোট্ট ছোট্ট গাছ অথবা চারা রাখা যাবে। অর্থাৎ জায়গার সর্বোচ্চ ব্যবহার সম্ভব।

খুব সহজ পদ্ধতিতে শিম উৎপাদন প্রযুক্তি এই বিষয়গুলো আপনাদের শিম চাষে সহায়ক হবে। এছাড়া আপনাদের ছাদ বাগান বিষয়ে যে কোন তথ্য জানতে নিউজের নিচে কমেন্টস করুন। অথবা ফেসবুক পেজে আমাদের জানাবেন। চেষ্টা করবো সমস্যার সমাধান দেয়ার।

পাঠক কৃষিবিদ মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকীর নিয়মিত লেখা পড়তে আমাদের ফেসুবক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন।

আরও পড়ুন: টবে মরিচ গাছ ঝোপালো করার সহজ কৌশল
ছাদ বাগানে খুব সহজে সার দেয়ার কার্যকর পদ্ধতি
ক্যাপসিকাম/মিষ্টি মরিচ চাষ’র পুরো ব্যবস্থাপনা ও রোগ দমন পদ্ধতি

লেখক: কৃষিবিদ মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী, উপজেলা কৃষি অফিসার (এল.আর) ও পিএইচডি ফেলো, বিএসএমআরএইউ, গাজীপুর।

কর্মজীজনের শুরু থেকেই কৃষি প্রতিবেদন তৈরি ও ছাদবাগানে উদ্বুদ্ধ করতে নানা ধরণের পরামর্শমূলক তথ্য সরবরাহের মাধ্যমে দেশের কৃষির উন্নয়নে বিশেষ ভূমিকা রাখছেন কৃষিবিদ মুহাম্মদ শাহাদৎ হোসাইন সিদ্দিকী।