এগ্রিকেয়ার২৪.কম প্রাণি ডেস্ক: ঈদুল আযহা উপলক্ষে এখন থেকেই গরু মোটাতাজাকরণ বা হৃষ্টপুষ্ট করণ অনেকেই শুরু করেছেন বা শুরু করবেন। গরু হৃষ্টপুষ্ট করতে হলে কয়েকটি কৌশল অবলম্বন করতে হবে। তবেই মিলবে শতভাগ সফলতা।

পাঠক আজ কী কী কৌশল ও পদ্ধতিতে গরু মোটাতাজাকরণ করলে ভালো ফল মিলবে এ নিয়ে আজকে আমাদের আয়োজন। আসুন জেনে নেয়া যাক কৌশলগুলো।

গরু নির্বাচন ও ক্রয়: জাত দেশি উন্নত অথবা শংকর জাত। বয়স দুই থেকে চার দাতের গরু। মাথা মোটা, ঘাড় চওড়া, কপাল প্রশস্ত ও চামড়া ঢিলেঢালা গায়ের রং গাঢ় এবং উজ্বল, দুধে আলতা হলে ভাল হয়।

কৃমিমুক্তকরণ: গরু ক্রয়ের পর ৭ দিন পর্ন্ত তাকে পৃথক স্থানে রাখবেন। এরপর কৃমিমুক্ত করতে হবে। গোবর পরীক্ষা করে নিলে ভাল হয়। কৃমি মুক্তকরণের পরপরই লিভার টনিক ও মাল্টি ভিটামিন দিতে হবে। টিকা প্রদান: কৃমি মুক্তকরণের পর যত দ্রুত সম্ভব পর্ায়ক্রমে তড়কা, বাদলা ও ক্ষুরারোগের টিকা দিয়ে নিতে হবে।

ইউএমএস তৈরির উপকরণ ও তৈরি পদ্ধতি: (১০ কেজি খড় ছোট করে কেটে পাকা মেঝেতে অথবা একটি পলিথিন পেপারের উপরে বিছিয়ে রাখতে হবে। ৩০০ গ্রাম ইউরিয়া ও ২ কেজি চিটেগুড় পরিমাণমত পানিতে একটি পাত্রে ভালোভাবে গোলাতে হবে। এই পানি খড়ের উপর কয়েক স্তরে ছিটিয়ে দিতে হবে। শুষ্ক খড় ১০ কেজি, চিটে গুড় ২ কেজি ইউরিয়া ৩০০ গ্রাম, পানি ৫ থেকে ৬ লিটার।

দানাদার খাদ্য মিশ্রণ (১০ কেজি): গমের ভূষি : ২.৫ কেজি, চালের কুড়া : ২.৫ কেজি, ডালের ভূষি : ২ কেজি, তিলের খইল ১ কেজি, লাল চিটেগুড় ১ কেজি, ডিসিপি ২৫০ গ্রাম, খাদ্য লবন ৭৫০ গ্রাম। ১০০ কেজি ওজনের গরুর খাদ্য তালিকা: সবুজ ঘাস ৫-৬ কেজি, খড় ১০ কেজি, দানাদার খাদ্য ১ কেজি, ইউএমএস ৩-৪ কেজি।

বাসস্থান: বাসস্থান ও উঁচু ও শুকনো জায়গায় হতে হবে, ঘরে যথেষ্ট পরিমান আলো বাতাস চলাচলের ব্যবস্থা থাকা জরুরি, মেঝে শুকনো ও পরিস্কার পরিচ্ছন্ন হতে হবে। ড্রেনেজ ব্যবস্থা ভাল থাকতে হবে। মেঝেতে ম্যাট থাকলে খুব ভাল হয়। চালের উচ্চতা মেঝে থেকে কমপক্ষে ৭ ফুট উঁচু হবে।

খাদ্য ও পানি: গরুকে সবসময় টাটকা ও পরিস্কার খাদ্য ও পানি দিতে হবে। প্রতিদিন একই সময়ে খাবার ও পানি দিতে হবে।

নিয়মিত ওজন গ্রহণ নির্দিষ্ট সময় অন্তর ওজন নির্ণয় করে মাংস বৃদ্ধির হার পরীক্ষা করতে হবে। গরুর আনুমানিক ওজন নির্ণয় সূত্র: গরুর ওজন (কেজি) = দৈর্ঘ্য (ইঞ্চি)*(গুণ) বুকের বেড় (ইঞ্চি) *(গুণ) বুকের বেড় (ইঞ্চি) ভাগ ৬৬০।

গরু হৃষ্টপুষ্টকরণে বর্জনীয়: স্টেরয়েড, নিষিদ্ধ ঘোষিত এন্টিবায়োটিক, হরমোন ইত্যাদি ক্ষতিকর উপাদানের ব্যবহার হৃষ্টপুষ্টকরণে সম্পূর্ণ নিষিদ্ধ এবং আইনত দন্ডনীয়। বিজ্ঞানসম্মত উপায়ে লালন পালন এবং নিরাপদ ও পুষ্টিমানসম্পন্ন সুষম খাদ্য দিয়ে গরু হৃষ্টপুষ্টকরণ করতে হবে।

আপনার নিকটস্থ উপজেলা প্রাণিসম্পদ অফিসে যোগাযোগ করে পরামর্শ গ্রহণ করুন। সূত্র: জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা, কুষ্টিয়া।