অর্থ-বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ভারত থেকে আমদানি করা কাঁচামরিচের দাম প্রতিকেজিতে কমেছে ৩০ টাকা। দিনাজপুরের হিলি স্থলবন্দরের পাইকারি বাজারেগুলোতে আমদানি করা কাঁচামরিচ ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

গত বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর ২০২০) আমদানি করা এসব কাঁচামরিচ মানভেদে সর্বোচ্চ ১৩০ টাকায় বিক্রি হয়। একদিনের ব্যবধানে হিলির পাইকারি বাজারে প্রতি কেজি কাঁচামরিচের দাম কমেছে ৩০ টাকা। মূলত আমদানি বেড়ে যাওয়ার জের ধরে এ সময় হিলিতে কাঁচামরিচের দাম কমে এসেছে বলে জানান খাতসংশ্লিষ্টরা।

হিলি স্থলবন্দর কার্যালয়ের তথ্য অনুযায়ী, অন্যান্য সময়ে এ স্থলবন্দর দিয়ে ভারত থেকে প্রতিদিন ১০-১৫ ট্রাক কাঁচামরিচ আমদানি হয়। গতকাল একদিনেই এ স্থলবন্দর দিয়ে ২১টি ট্রাকে সব মিলিয়ে ৯৮ টন কাঁচামরিচ আমদানি হয়েছে। আগের দিন এ স্থলবন্দর দিয়ে ১৩টি ট্রাকে মোট ৪১ টন কাঁচামরিচ আমদানি হয়েছিল। অর্থাৎ একদিনের ব্যবধানে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচামরিচ আমদানি বেড়েছে ৫৭ টন। বাড়তি আমদানির জের ধরে এদিন এখানকার পাইকারি বাজারে কাঁচামরিচের দাম কেজিতে ৩০ টাকা কমেছে।

এবারের বর্ষায় অতিবৃষ্টি ও দীর্ঘমেয়াদি বন্যা কাঁচামরিচের আমদানিনির্ভরতা বাড়িয়েছে। বৃষ্টির কারণে দেশের বিভিন্ন প্রান্তে উৎপাদিত কাঁচামরিচ ক্ষেতে নষ্ট হয়েছে। কিংবা বাজারে সরবরাহ করা সম্ভব হয়নি। উৎপাদন ও সরবরাহে এ বিঘ্নতা কাঁচামরিচের দাম বাড়িয়ে দিলে ভারত থেকে আমদানি বাড়িয়ে পণ্যটির দাম ক্রেতাদের নাগালের মধ্যে রাখার চেষ্টা করা হয়। আমদানি করা কাঁচামরিচের চাহিদা বেশি থাকায় হিলির ব্যবসায়ী ও আমদানিকারকরা ভারতীয় কাঁচামরিচ বিক্রি বাড়িয়ে দিয়েছেন। ফলে পণ্যটির আমদানিও হচ্ছে তুলনামূলক বেশি বলে জানিয়েছেন হিলি স্থলবন্দরের কাঁচামরিচ আমদানিকারক আনোয়ার হোসেন।

আমদানি করা কাঁচামরিচের দাম কমলো ৩০ টাকা সংবাদের তথ্য বণিক বার্তা থেকে নেওয়া হয়েছে।

এগ্রিকেয়ার/ এমএইচ