আমন ধান কাটা ও

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: মাঠ জুড়ে কৃষকেরা আমন ধান কাটা নিয়ে ব্যস্ত সময় পার করছেন। আমন ধান কাটা ও বীজ সংগ্রহে কৃষি অফিসের বিশেষ পরামর্শ প্রকাশ করেছে কৃষি তথ্য সার্ভিস।

কৃষিকর্মকর্তারা বলছেন, সঠিক সময়ে ধান কেটে ঘরে তোলার বিষয়ে সচেতন থাকতে হবে। এছাড়া আগামী মৌসুমের জন্যে বীজ সংগ্রহ করে রাখতে হলে কিছু সচেতনতার সাথে কাজ করতে হবে। তবেই ভালো ফলন মিলবে।

কৃষি তথ্য সার্ভিস জানায়, এ মাসে অনেকের আমন ধান পেকে যাবে তাই রোদেলা দিন দেখে ধান কাটতে হবে। ঘূর্ণিঝড় প্রবন এলাকায় আমন ধান শতকরা ৮০ ভাগ পাকলে কেটে ফেলতে হবে। আমন ধান কাটার পরপরই জমি চাষ দিয়ে রাখতে হবে, এতে বাস্পীভবনের মাধ্যমে মাটির রস কম শুকাবে।

উপকূলীয় এলাকায় রোপা আমন কাটার আগে রিলে ফসল হিসেবে খেসারি আবাদ করা যায়।

বীজ সংরক্ষণে বিশেষ পরামর্শ: আগামী মৌসুমের জন্য বীজ রাখতে চাইলে প্রথমেই সুস্থ্য সবল ভালো ফলন দেখে ফসল নির্বাচন করতে হবে। এরপর কেটে, মাড়াই-ঝাড়াই করার পর রোদে ভালমত শুকাতে হবে। শুকানো গরম ধান আবার ঝেড়ে পরিস্কার করতে হবে এবং ছায়ায় রেখে ঠান্ডা করতে হবে। পরিস্কার ঠান্ডা ধান বায়ু রোধী পাত্রে সংরক্ষণ করতে হবে।

বীজ রাখার পাত্র টিকে মাটি বা মেঝের উপর না রেখে পাটাতনের উপর রাখতে হবে। পোকার উপদ্রব থেকে রেহাই পেতে হলে ধানের সাথে নিম, নিসিন্দা, ল্যান্টানার পাতা শুকিয়ে গুড়ো করে মিশিয়ে দিতে হবে।

সরেজমিনে দেশের কৃষি মাঠ ঘুরে দেখা যায়, বিভিন্ন এলাকায় আমন ধান কাটা নিয়ে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। অনেকের ধান সোনালী রঙে ধারণ করেছে। কেউ কেউ ধান কাটার অপেক্ষায় রয়েছেন। বেশিরভাগ কৃষকেরাই শ্রমিক দিয়ে মাঠের ধান কাটছেন।

আরও পড়ুন: একবার রোপণে ৫ বার কাটা যাবে ধান

কৃষকেরা জানান, বড় ধরণের আবহাওয়ার সমস্যা না হওয়ায় এবার ভালো ফলন হয়েছে। বিঘাপ্রতি ৮ থেকে ১০ মণ ধান পাওয়া যাচ্ছে। তবে যত্ন আর বীজের তারতম্যের কারণে ফলনও কমবেশি হচ্ছে। ধান কাটার শ্রমিকদেরও পাওয়া যাচ্ছে। কেউ কেউ ধান কেটে সাথে বিক্রিও করছেন। বাজারে বেশ ভালো দাম পাওয়ায় কৃষকেরাও খুশি। আমন ধান কাটা ও বীজ সংগ্রহে কৃষি অফিসের বিশেষ পরামর্শ শিরোনামের সংবাদটির তথ্য কৃষি তথ্য সার্ভিস থেকে নেয়া হয়েছে।