নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: চলতি সময়ে অর্থাৎ জানুয়ারি মাস থেকে মার্চ মাস পর্যন্ত আম গাছের ভালো যত্নে কিছু পদক্ষেপ নিতে হবে। আমের অধিক ফলনে জানুয়ারি-মার্চ সময়ে যেসব যত্ন জরুরি তা নিচে তুলে ধরা হলো।

এ সময়ে আম চাষিদের জন্যে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো হপার পোকার আক্রমণ প্রতিহত করা। এ পোকা যেন গাছে আক্রমণ করতে না পারে তার জন্যে আগে থেকেই ব্যবস্থা নিতে হবে। সঠিক ব্যবস্থা নিলে পোকাটি আর আম গাছে আক্রমণ করতে পারবে না। এ বিষয়ে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) বিস্তারিত পরামর্শ দিয়েছে।

বারি সূত্র জানায়, আমের হপার পোকা এবং এনথ্রাকনোজ রোগ আমের মুকুলের জন্য অত্যন্ত ক্ষতিকর। সুতারাং এদের সময়মত দমন করা অত্যন্ত জরুরি। বলা হয়ে থাকে এ সময়ে (জানুয়ারি থেকে মার্চ) হপার পোকার আক্রমণ বেশি হয়ে থাকে। মুকল আসার পরেই এ পোকা আক্রমণ করে। অনেক সময়ে চাষিরা পোকা আক্রমণ করার পর প্রতিকারে ব্যবস্থা নিয়ে থাকেন। কিন্তু সবচেয়ে বুদ্ধিমানের কাজ হলো আগে থেকেই এমন ব্যবস্থা নেযা যেন ওই পোকা আর আক্রমণ করতে না পারে।

আরও পড়ুন: আমের মুকুল ও কুড়ি ঝরা রোধে করণীয়

এ সময়ের গুরুত্বপূর্ণ কাজ: মুকুল বের হবার পর কিন্তু ফুল ফোঁটার আগে হপার পোকা দমনের জন্য ইমিডাক্লোপ্রিড গ্রুপ এর কীটনাশক, কনফিডর ৭০ ডব্লিউজি প্রতি লিটার পানিতে ০.২ গ্রাম বা একই গ্রুপের অন্য কীটনাশক এবং এনথ্রাকনোজ রোগ দমনের জন্য ম্যানকোজেব গ্রুপ এর ছত্রাকনাশক, ইন্ডোফিল এম ৪৫ প্রতি লিটার পানিতে ২ গ্রাম বা একই গ্রুপের অন্য ছত্রাকনাশক এক সাথে মিশিয়ে প্রথমবার এবং এক মাস পর দ্বিতীয় বার আম গাছে ভালোভাবে স্প্রে করতে হবে।

আরও পড়ুন: যেভাবে চাষ করবেন বারোমাসি আম বারি-১১

গাছে সম্পূর্ণরুপে ফুল প্রস্ফুটিত হবার পর থেকে শুরু করে শুষ্ক আবহাওয়ায় ১৫ দিন অন্তর ৪ বার পরিবর্তি বেসিন পদ্ধতিতে সেচ দিতে হবে। আমের অধিক ফলনে জানুয়ারি-মার্চ মাসে যে কাজ জরুরি শিরোনামের সংবাদটির তথ্য বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট নিশ্চিত করেছে। প্রিয় আম চাষি আম চাষ নিয়ে যে কোনো পরামর্শ বা তথ্য জানতে আমাদের ম্যাসেজ করুন।

আরও পড়ুন: জিআই স্বীকৃতি পাচ্ছে বাংলাদেশের ফজলি আম