চাঁপাই নবাবগঞ্জ  প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: আমের জেলা খ্যাত চাঁপাইনবাবগঞ্জ অঞ্চলে গাছ থেকে আম সংগ্রহের সময় সূচি প্রকাশ করা হয়েছে। বিষমুক্ত আম   উৎপাদন ও বাজারজাতকরণে জেলা ব্যাপী আম ক্যালেন্ডার প্রণয়ন বিষয়ক সভায় এ সময় সূচি প্রকাশ হয়।

আজ রোববার (১৫ এপ্রিল) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. মাহমুদুল হাসান। তবে এ বছর দেরিতে আমের মুকুল আসায় আম ক্যালেন্ডারে সংশোধন করা হতে পারে বলেও সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এতে বক্তব্য রাখেন পৌর মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ  চেম্বারের সহ-সভাপতি আলহাজ্ব আব্দুল হান্নান হান্নু, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মুঞ্জুরুল হোদা, আঞ্চলিক উদ্যানত্তত্ব গবেষণা কেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শরফ উদ্দিন, কানসাট ইউনিয়নের চেয়ারম্যান মোঃ বেনাউল ইসলাম, কানসাট আড়ৎদার সমবায় লিমিটেডের সভাপতি মোঃ হাবিবুল্লাহ, রহনপুর  আড়ৎদার সমিতির সভাপতি, ভোলাহাট উপজেলা চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট এরশাদ হোসেন খানসহ জেলার আম ব্যবসায়ী, চাষীসহ বিভিন্ন সরকারি-বেসরকারি অফিস প্রতিনিধি।

জেলায় এ বছর প্রণয়ন করা আম ক্যালেন্ডারে সকল প্রকার গুটিআম ২০ মে, গোপালভোগ ২৫ মে, হিমসাগর ও ক্ষিরসাপাতা ২৮ মে, লক্ষনভোগ ১ জুন, ল্যাংড়া ও বোম্বায় ৫ জুন, ফজলী ও সুরমা ফজলী ১৫ জুন, আম্রপালি ১৫ জুন, আশ্বিনা ১ জুলাই বাজারজাত করণের সময় নির্ধারণ করা হয়েছে।

সভায় এ বছর সঠিকভাবে এবং ডিজিটাল পদ্ধতিতে আম ক্রয়-বিক্রয়ের বিষয়ে আলোচনা হয়। জেলার আমের সুনাম অক্ষুন্ন রাখতে এবং চাঁপাইনবাবগঞ্জের আমকে দেশে ও বিদেশে রপ্তানীতে  ভূমিকার রাখার  জন্য গণমাধ্যম ও জেলাবাসীর সহযোগিতা কামনা  করেন জেলা প্রশাসক।