আমের মুকুলে অ্যানথ্রাকনোজ ও

ফসলের স্বাস্থ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: আমের মুকুলে অ্যানথ্রাকনোজ ও হপার নিম্ফ রোগের প্রতিকার সঙ্গে সঙ্গে করতে হবে। এ সময়ে আম চাষীদের বেশ বিপাকে ফেলায় এ দুটি রোগ। তাই এ দুটি রোগ ব্যবস্থাপনায় সঠিক সময়ে সঠিক পদক্ষেপ নিতে হবে।

আমের মুকুলে অ্যানথ্রাকনোজ রোগ প্রতিরোধে যা করতে হবে: চলতি সময়ে (ফেব্রুয়ারি-মার্চ) এ সময় দেখা দেয়। রোগটি দমনে গাছে মুকুল আসার পর কিন্তু ফুল ফোটার পূর্ব পর্যন্ত আক্রান্ত গাছে টিল্ট-২৫০ ইসি প্রতি লিটার পানিতে ০.৫ মিলি অথবা ২ গ্রাম ডাইথেন এম-৪৫ প্রতি লিটার পানিতে মিশিয়ে স্প্রে করতে হবে। এছাড়া আমের আকার মটর দানার মতো হলে গাছে ২য় বার স্প্রে করতে হবে।

হপার নিম্ফ রোগ প্রতিকার: এ সময়ে আরেকটি রোগ খুব বেশি ভুগায় তা হলো হপার নিম্ফ রোগ। প্রতিটি মুকুলে অসংখ্য হপার নিম্ফ দেখা যায়।

আম গাছে মুকুল আসার ১০ দিনের মধ্যে কিন্তু ফুল ফোটার আগেই একবার এবং এর একমাস পর আর একবার প্রতি লিটার পানির সাথে ১.০ মিলি সিমবুস/ফেনম/ডেসিস ২.৫ ইসি মিশিয়ে গাছের পাতা, মুকুল ও ডালপালা ভালোভাবে ভিজিয়ে স্প্রে করতে হবে।

আমের মুকুলে অ্যানথ্রাকনোজ ও হপার নিম্ফ রোগের প্রতিকার শিরোনামের প্রতিবেদনের তথ্য কৃষি তথ্য সার্ভিস থেকে সংগ্রহ করা হয়েছে। এছাড়া এ সময়ে যেসব সমস্যা দেখা দিবে তা সঙ্গে সঙ্গে পাশের কৃষি অফিস থেকে পরামর্শ নিতে হবে।

আরও পড়ুন: এ সময়ের বৃষ্টিতে আমের মুকুলের ক্ষতি এড়াতে যা করতে হবে

এছাড়া আমাদের (এগ্রিকেয়ার২৪.কম) জানাতে পারেন। আমরা আপনার সমস্যা বিশেষজ্ঞ এর কাছ থেকে পরামর্শ নিয়ে আপনাদের জানাবো। পাঠক কৃষির যত্নে কৃষকের পাশে থেকে এগ্রিকেয়ার২৪.কম কৃষির বিভিন্ন তথ্য তুলে ধরছে।

পাঠক এছাড়া আপনার আশপাশের কৃষির যে কোন তথ্য আমাদের পাঠাতে পারেন। কৃষি অর্থাৎ ফসল, প্রাণি, ডেইরি, মৎস্য সহ কৃষি সংশ্লিষ্ট যে কোন তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন।