ডেস্ক প্রতিবেদন: পবিত্র রমজান মাস শুরু হতে আর কয়েকদিন, এর মধ্যেই মধ্যপাচ্যের দেশগুলোতে কমতে শুরু করেছে খেজুরের দাম। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) সংযুক্ত আরব আমিরাতে খেজুরের দাম ৪০ শতাংশ কমেছে।

মূলত রমজান মাস উপলক্ষ্যে আরব দেশটিতে স্বাভাবিকের তুলনায় খেজুরের দাম উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম খালিজ টাইমস।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বর্তমানে ফিলিস্তিন, জর্ডান এবং সৌদি আরবের মাজদুল খেজুর প্রতি কেজি পাওয়া যাচ্ছে ২০ দিরহামে। মাত্র কয়েকদিন আগে প্রতি কেজি এই খেজুরের দাম ছিল ৩০ দিরহাম।এছাড়া, রুটাব খেজুর সাধারণত ৬০ দিরহামে ৩ কেজি কিনতে পাওয়া গেলেও এখন রমজানের আগে ওই একই পরিমাণ খেজুরের দাম কমে ৪৫ দিরহামে নেমে এসেছে।

বর্তমানে কেজি প্রতি আজওয়া খেজুর বিক্রি হচ্ছে ৩৫ দিরহামে। যা এক সপ্তাহ আগেও ছিল ৪৫ দিরহাম। এছাড় যারা আরও কম দামের খেজুর চান তাদের জন্য আছে ইরান থেকে আসা জাইদি খেজুর।জাইদি খেজুর কেজি প্রতি ৫ দিরহামে পাওয়া যাচ্ছে।

ঐতিহ্যগতভাবে মহানবী হযরত মুহাম্মদ (সা.) খেজুর ও পানি দিয়ে ইফতার করতেন। আর এই কারণে মধ্যপ্রাচ্য জুড়ে রমজান উপলক্ষে অন্য পণ্যের সঙ্গে খেজুরের দাম কমিয়ে দেন ব্যবসায়ীরা।