সিকৃবি প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: শেষ হলো সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) দ্বিতীয় জাতীয় আলোকচিত্র প্রদর্শনী ‘আর্ট অব লাইট’। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটি’র (SAUPS) আয়োজনে তিন দিনব্যাপী এ আয়োজন পুরুষ্কার বিতরণের মধ্য দিয়ে শেষ হয়।

পুরুস্কার বিতরণ অনুষ্ঠানে ফটোগ্রাফিক সোসাইটির সভাপতি মোঃ শাহেদ আহমদ রেদওয়ান এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের  মাননীয় ভিসি ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ডিন কাউন্সিলের চেয়ারম্যান প্রফেসর ড.মোঃ আবুল কাশেম ও প্রক্টর প্রফেসর ড.মৃত্যুঞ্জয় কুন্ড। এ ছাড়াও উপস্থিত ছিলেন ফটোগ্রাফিক সোসাইটির উপদেষ্টা, দেশ বরেন্য ফটোগ্রাফার ও ফটোগ্রাফিক সোসাইটির  সদস্যবৃন্দ।

৩৫৩২টি আলোকচিত্রের মাঝে এবারের আসরে ৭৬ আলোক চিত্রশিল্পীর ৯৮ টি আলোকচিত্র প্রদর্শিত হয়। ক্যাটগরি ছিল মোবাইল ও ক্যামেরা।

সেরা তিনটি  সহ দুই ক্যাটেগরিতে মোট  ১৪টি  আলোকচিত্র কে পুরস্কৃত করা হয়। এই ১৪ টির মাঝে ৬ টি ছিল মোবাইল ক্যাটাগরিতে আর ৮ টি ছিল ক্যামেরা ক্যাটাগরিতে।

পুরষ্কার প্রাপ্ত প্রত্যককে নগদ টাকা, সার্টিফিকেট, ক্রেস্ট, ম্যাগাজিন ও টি শার্ট তুলে দেন আমন্ত্রিত অতিথিরা। জাতীয় এই প্রদর্শনীতে বিচারকের দায়িত্ব পালন করেন খ্যাতনামা আলোকচিত্র শিল্পী হাসান সাইফুদ্দিন চন্দন,মোহাম্মদ রাকিবুল হাসান ও মোঃ আখলাস উদ্দিন।

প্রধান অতিথি তার বক্ত্যবে বলেন, আলোকচিত্র প্রদর্শনীর মাধ্যমে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়কে এই সংগঠন  ভিন্ন এক  মাত্রদান করেছে। তিনি আরো বলেন, যে আলোকচিত্র যে মনের কথা বলে এটা এই প্রদর্শনীর মাধ্যমে প্রমানিত হয়েছে।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ফটোগ্রাফিক সোসাইটির সভাপতি শাহেদ রেদওয়ান জানান, ‘গতবছর থেকে আমরা এই জাতীয় আলোকচিত্র প্রদর্শনী আয়োজন করা হচ্ছে  তা মূলত তরুণ আলোকচিত্র শিল্পীদের উৎসাহ দেয়ার জন্যই। জাতীয় প্রদর্শনী অচিরেই তরুণ আলোকচিত্র শিল্পীদের জন্য ভাল প্ল্যাটফর্ম হয়ে দাঁড়াবে।

সংগঠনটির সাবেক সভাপতি সৌমিক দেব বলেন, ‘আলোকচিত্রের নিজস্ব ভাষা রয়েছে। আলোকচিত্র নিজেই তার কথা বলে। আর এজন্যই আলোকচিত্র শিল্পের অন্যতম এক বড় মাধ্যম।