ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: পাতা মোড়ানো ও নরম পঁচা রোগ আলুর মারাত্নত ক্ষতি করে। এ রোগের আক্রমণে আলুর ভালো ফলন হয় না। এতে আনেক চাষিই হতাশ। তাই ভালো ফলন পেতে হলে আলুর পাতা মোড়ানো ও নরম পঁচা রোগ দমনসহ বিভিন্ন রোগ দমন সম্পর্কে আমাদের জানতে হবে।

আরও পড়ুন: আলুর দাদ ও ঢলে পড়া রোগ দমনে করণীয়

আলুর পাতা মোড়ানো রোগ:
আলুর পাতা মোড়ানো একটি ভাইরাসজনিত রোগ। এ রোগের আক্রমণে গাছের পাতা খসখসে, খাড়া ও ওপরের দিকে মুড়ে যায়। আগার পাতার রঙ হালকা সবুজ হয়ে যায় এবং গাছের বৃদ্ধি বন্ধ হয়ে যায়। কখনও কখনও আক্রান্ত পাতার কিনার লালচে বেগুনি রঙের হয়। গাছ খাটো হয় এবং সোজা হয়ে উপরের দিকে দাঁড়িয়ে থাকে। আলুর সংখ্যা কমে যায় এবং আলুর আকার ছোট হয়।

রোগ দমন ব্যবস্থাপনা:
রোগমুক্ত বীজ ব্যবহার করতে হবে। কীটনাশক (এজেড্রিন, নোভাক্রন, মেনোড্রিন ইত্যাদি) ২ মিলি অথবা ১ মিলি ডাইমেক্রন প্রতি লিটার পানিতে মিশিয়ে ৭-১০ দিন পর পর জমিতে সেপ্র করতে হবে। আক্রান্ত গাছ টিউবারসহ তুলে ফেলতে হবে।

আলুর নরম পঁচা রোগ:
আলুর নরম পঁচা রোগ  আরউইনা কেরোটোভোরা ব্যাকটেরিয়ার আক্রমণে এ রোগ হয়ে থাকে। এ রোগের আক্রমণে
আক্রান্ত অংশে কোষ পঁচে যায়। পঁচা আলুতে এক ধরনের উগ্র গন্ধের সৃষ্টি হয়। চাপ দিলে আলু থেকে এক প্রকার দূষিত পানি বেরিয়ে আসে। আক্রান্ত অংশ ঘিয়ে রংয়ের ও নরম হয় যা সহজেই সুস্থ অংশ থেকে আলাদা করা যায়।

আরও পড়ুন: আলুর কান্ড ও শুকনো পঁচা রোগ দমনে করণীয়

রোগ দমন ব্যবস্থাপনা:
সুস্থ ও রোগমুক্ত বীজ ব্যবহার করতে হবে। অতিরিক্ত সেচ দেয়া উচিত নয়। উচ্চ তাপ এড়ানোর জন্য আগাম চাষ করতে হবে। ভালভাবে বাছাই করে আলু সংরক্ষণ করতে হবে। ১% ব্লিচিং পাউডার অথবা ৩% বরিক এসিডের দ্রবণে টিউবার শোধন করে বীজ আলু সংরৰণ করতে হবে।

আলুর পাতা মোড়ানো ও নরম পঁচা রোগ দমনে করণীয় শিরোনামে লেখাটির তথ্য কৃষি তথ্য সার্ভিস থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি