ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: বাণিজ্যিকভাবে আলুর চাষ দিনে দিনে বাড়ছেই। তবে বিভিন্ন রোগের কারণে আশানরুপ আলুর ফলন পান না চাষিরা। এর মধ্যে আলুর কান্ড ও শুকনো পঁচা রোগ অন্যতম। যা আলু গাছের মারাত্নক ক্ষতি করে।

তাই আলুর কান্ড ও শুকনো পঁচাসহ বিভিন্ন রোগ দমন সম্পর্কে আমাদের জানতে হবে। চলুন জেনে নেওয়া যাক আলুর কান্ড ও শুকনো পঁচা রোগ দমনের কৌশল:

আলুর কান্ড পঁচা রোগ:
কারণ: আলুর কান্ড পঁচা রোগ স্কেলেরোসিয়াম রলফসি নামক ছত্রাকের আক্রমণে হয়ে থাকে।
ক্ষতির ধরণ: এ রোগের আক্রমণের ফলে বাদামি দাগ কান্ডের গোড়া ছেয়ে ফেলে। গাছ ঢলে পড়ে এবং পাতা বিশেষ করে নিচের পাতা হলদে হয়ে যায়। আক্রান্ত অংশে বা আশেপাশের মাটিতে ছত্রাকের সাদা সাদা জালিকা দেখা যায়। কিছু দিন পর সরিষার দানার মত জীবানুর গুটি বা স্কেলেরোসিয়াম সৃষ্টি হয়। আলুর গা থেকে পানি বের হয় এবং পচন ধরে। ক্রমে আলু পচে নষ্ট হয়ে যায়।

আরও পড়ুন: আলুর সুতলী ও জাব পোকা দমনে কৌশল

রোগ দমন ব্যবস্থাপনা: আক্রান্ত গাছ কিছুটা মাটিসহ সরিয়ে ফেলতে হবে। জমি গভীর ভাবে চাষ করতে হবে। জমিতে সব সময় জৈব সার প্রয়োগ করতে হবে।

আলুর শুকনো পঁচা রোগ: 
কারণ: ছত্রাকের আক্রমনে এ রোগ হয়ে থাকে।
ক্ষতির ধরণ: আলুর গায়ে কিছুটা গভীর কালো দাগ পড়ে। আলুর ভিতরে গর্ত হয়ে যায়। প্রথম পচন যদিও ভিজা থাকে পরে তা শুকিয়ে শক্ত হয়ে যায়। আক্রান্ত অংশে গোলাকার ভাঁজ এবং কখনো কখনো ঘোলাটে সাদা ছত্রাক জালিকা দেখা যায়।

আরও পড়ুন: রাজশাহীতে চলতি মৌসুমে ৩৫ হাজার হেক্টর জমিতে আলু চাষ

রোগ দমন ব্যবস্থাপনা: আলু ভালভাবে বাছাই করে সংরক্ষণ করতে হবে। যথাযথ কিউরিং করে আলু গুদামজাত করতে হবে। ডাইথেন এম ৪৫ দ্রবণ (০.২%) দ্বারা বীজ আলু শোধন করতে হবে। বস্তা, ঝুড়ি ও গুদামজাত আলু ৫% ফরমালিন দিয়ে শোধন করতে হবে। প্রতি কেজিতে ২ গ্রাম হিসেবে টেকটো ২% গুড়া দিয়ে আলু শোধন করা দরকার।

আলুর কান্ড ও শুকনো পঁচা রোগ দমনে করণীয় শিরোনামে লেকাটির তথ্য কৃষি তথ্য সার্ভিস থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি