আন্তর্জাতিক কৃষি ডেস্ক, এ্রগ্রিকেয়ার২৪.কম: ইউরোপে দানাদার খাদ্যশস্যের মোট উৎপাদন ২৮ কোটি ৬৪ লাখ টনে পৌঁছতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে। যদিও এটি ২০২১-২২ মৌসুমের উৎপাদনের চেয়ে ২ দশমিক ৫ শতাংশ কম। ওয়ার্ল্ড গ্রেইন ডটকম এ তথ্য প্রকাশ করেছে।

ইউরোপের বিভিন্ন দেশে আবারো শুষ্ক আবহাওয়া দেখা দিয়েছে। এ কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে কৃষিপণ্য আবাদ। ফলে ২০২২-২৩ মৌসুমের জন্য খাদ্যশস্য উৎপাদন পূর্বাভাস কমাতে বাধ্য হয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

সম্প্রতি প্রকাশিত ইউরোপিয়ান কমিশনের প্রতিবেদনে বলা হয়, ২০২২-২৩ মৌসুমে ইউরোপে দানাদার খাদ্যশস্য উৎপাদন ২০২১-২২ মৌসুমের নিচে অবস্থান করবে। তবে বিদ্যমান মজুদ অঞ্চলটিকে স্থানীয় চাহিদা মেটাতে সহায়তা করবে। পাশাপাশি মজুদ থেকে রফতানি চাহিদার কিছু অংশও পূরণ করা সম্ভব হবে।

শর্ট-টার্ম আউটলুক ফর ইইউ এগ্রিকালচারাল মার্কেটস শীর্ষক প্রতিবেদনে কমিশন জানায়, চলতি বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর পরই অনিশ্চয়তার মুখে পড়ে বৈশ্বিক সরবরাহ। এ কারণে দানাদার খাদ্যশস্যের দামে ঊর্ধ্বগতি ও অস্থিতিশীলতা অব্যাহত আছে। তার ওপর আকাশচুম্বী জ্বালানি তেল ও সারের দাম এবং পশুখাদ্যের চাহিদা মহামারী-পূর্ব অবস্থায় ফিরে যাওয়ায় পরিস্থিতি আরো জটিল আকার ধারণ করেছে।

অন্যদিকে জৈব জ্বালানি তৈরিতে পশুখাদ্য ও দানাদার খাদ্যশস্যের চাহিদা যথাক্রমে ১ দশমিক ৩ ও ৩ শতাংশ কমতে পারে।

প্রতিবেদনে আরো বলা হয়, ২০২২-২৩ মৌসুমে ইউরোপে খাদ্যশস্যের মজুদ তুলনামূলক ঊর্ধ্বমুখী থাকবে। ২০২১-২২ মৌসুমের তুলনায় রফতানি বাড়তে পারে ১৪ শতাংশ।

এগ্রিকেয়ার/এমএইচ