নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আসন্ন ঈদুল আযহা উপলক্ষে সারাদেশে  প্রায় এককোটি ১৬ লাখ গবাদিপশু প্রস্তুত হচ্ছে। এর মধ্যে গরু-মহিষ ৪৪ লাখ ৫৭ হাজার এবং ছাগল-ভেড়ার সংখ্যা ৭১ লাখ।

গতবছর এ সংখ্যা ছিল এককোটি চার লাখ ২২ হাজারের অধিক। তবে এবছর কুরবানিযোগ্য হৃষ্টপুষ্ট গরু-মহিষের সংখ্যা প্রায় ২৯ লাখ ২০ হাজার এবং ভেড়াছাগল ১৮ লাখ ২৬ হাজার। বাকিগুলো অনুৎপাদনশীল গরু-মহিষ ও ছাগলভেড়া।

এবছর কুরবানির হাটে পশুর প্রাথমিক চিকিৎসার জন্য প্রতিটি ছোট হাটে অন্তত ১টি, বড়হাটে ২টি করে এবং ঢাকার গাবতলীহাটে ৪টি মেডিক্যালটিম থাকবে।

রাজধানীর প্রতিটি টিমে ১জন ভেটেরিনারি সার্জন, ১জন টেকনিক্যাল কর্মী (ভিএফএ/ইউএলএ) এবং ১জন করে শেরে বাংলা নগর কৃষি বিশ্ববিদ্যালয়ের ইন্টার্র্নি ভেটেরিনারি সার্জন থাকবেন। গতবছর সারাদেশের ২,৩৬২টি পশুর হাটে মোট ১,১৯৩টি মেডিক্যালটিম দায়িত্বপালন করে।

গতবছরের মতো এবছরও প্রাণিসম্পদ অধিদফতর গবাদিপশুর খামারগুলোতে স্বাস্থ্যহানিকর রাসায়নিক দ্রব্যের ব্যবহার নিয়ন্ত্রণে ল্যাবরেটরি-পরীক্ষার ব্যবস্থা ছাড়াও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগ প্রাণিস্বাস্থ্যের জন্য ক্ষতিকর স্টেরয়েড ও হরমোনজাতীয় ওষুধের বিক্রয় ও সরবরাহ নিয়ন্ত্রণ, সীমান্তবর্তী এলাকায় এসব দ্রব্যের চোরাইপথে আসাবন্ধে আইন শৃঙ্খলাবাহিনী কঠোরভাবে মনিটরিং এবং জেলা-উপজেলা প্রশাসনসহ পুলিশ প্রশাসন পল্লি চিকিৎসকদের এসবের ব্যবহার রোধে পদক্ষেপ গ্রহণ করবে।

এছাড়াও নির্দিষ্ট স্থানে কুরবানিকরণসহ ময়লাবর্জ্য যত্রতত্র না ফেলা এবং কুরবানির আগে-পরে ঢাকাসিটির পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখতে ঢাকা সিটি কর্পোরেশনদ্বয়ের সহযোগিতায় মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রণালয় সর্বাত্মক ব্যবস্থাগ্রহণ করবে। এক্ষেত্রে ব্যাপক গণসচেতনতাসৃষ্টিতে সকল মিডিয়ায় প্রচারণা চালানো হবে।

সম্প্রতি মৎস্য ও প্রাণিসম্পদ সচিবের সভাপতিত্বে ‘ঈদুল আজহা উপলক্ষে কুরবানির হাটে ভেটেরিনারি-সেবাসংক্রান্ত এক আন্তঃমন্ত্রণালয়সভায় এসব তথ্য দেয়া হয়। এগ্রিকেয়ার২৪.কম কে এসব তথ্য নিশ্চিত করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোঃ শাহ আলম।