নিজস্ব প্রতিবেদক: উত্তরে যেসব অঞ্চলে বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ তার মধ্যে অন্যতম রয়েছে নওগাঁর বদলগাছিতে। কয়েকঘণ্টার ব্যবধানে এখানে তাপমাত্রা কমে দাঁড়িয়েছে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে। এছাড়া আরও একাধিক অঞ্চলে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

আবহাওয়া অফিস জানায়, দেশের বিভিন্ন অঞ্চলে আজ বুধবার (১৩ জানুয়ারি, ২০২১) মধ্যরাত থেকে শৈত্যপ্রবাহ বয়ে যাওয়া শুরু হয়েছে। প্রায় সপ্তাহখানেক ব্যাপী বয়ে যেতে পারে শৈত্যপ্রবাহটি। তাপমাত্রা নামতে পারে ৬ থেকে ৫ এর নিচে।

আবহাওয়া অফিসের দেয়া তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, গতকাল (মঙ্গলবার) সন্ধ্যা পর্যন্ত সর্বনিম্ন তাপমাত্রা ছিল বদলগাছিতে ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। আর গত ২৪ ঘণ্টায় এ এলাকাতে তাপমাত্রা নেমেছে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে।

যেসব অঞ্চলে বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ: রাজশাহীতে ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, ঈশ্বরদী ও দিনাজপুর এলাকায় ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, সৈয়দপুরে ১০ ডিগ্রি সেলসিয়াস এবং রাজারহাটে ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা পাওয়া গেছে। এসব অঞ্চল শৈত্যপ্রবাহ বয়ে গেলেও ধীরে ধীরে এর ব্যপ্তি এলাকা বৃদ্ধি পাবে।

আর গত ২৪ ঘণ্টায় (সন্ধ্যা পর্যন্ত) বিভিন্ন বিভাগে সর্বনিম্ন তাপমাত্রার মধ্যে দেখা যায়, রংপুর বিভাগের দিনাজপুরে ১২ দশমিক ৭ ডিগ্রি, চট্টগ্রামের সীতাকুণ্ড ও কুমিল্লায় ১৫ দশমিক ২ ডিগ্রি, সিলেটের শ্রীমঙ্গলে ১২ দশমিক ৫ ডিগ্রি, বরিশালের ১৫ দশমিক ২ ডিগ্রি, খুলনার চুয়াডাঙ্গায় ১৪ দশমিক ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা পাওয়া যায়। এসব এলাকায় বর্তমানে অনেক কম তাপমাত্রা বিরাজ করছে বলে জানায় আবহাওয়া অফিস।

নতুন বছরের প্রথম মাসে শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা অনেক আগে থেকেই আবহাওয়া অফিস জানিয়ে আসছিল। এ মাসে ‍দুটি শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানায় তারা। দুটি শৈত্যপ্রবাহের মধ্যে একটি তীব্রতর শৈত্যপ্রবাহ হতে পারে। যার তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে আসতে পারে।

উল্লেখ্য আজ হতে শুরু হওয়া এ শৈত্যপ্রবাহটি উত্তর থেকে ধীরে ধীরে দক্ষিণ হয়ে শেষ হবে। তবে শৈত্যপ্রবাহটির তাপমাত্রা আজ তেমন পরিবর্তন না হলেও কালপুরশু পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে। বিশেষ করে উত্তর অঞ্চলে তীব্র শীত দেখা দিবে। এছাড়া নদীর আশপাশে এলাকায় মধ্যরাত থেকে দেখা দিবে ঘন কুয়াশা। উত্তরে যেসব অঞ্চলে বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ শিরোনামের সংবাদটির তথ্য আবহাওয়া অফিস নিশ্চিত করেছে।