খাবার রেসিপি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: পূজায় সুস্বাদু সব খাবারের মধ্যে কষা মাংস একটি। আর খাসির মাংস পছন্দ করেনা এমন লোক খুবই কম। বিশেষ করে ভজন রসিকদের কাছে পছন্দের শীর্ষে থাকে খাসির কষা মাংস ।

তাই চলুন জেনে নেওয়া যাক যেভাবে রান্না করবেন খাসির কষা মাংস

যা যা লাগবে: ২৫০ গ্রাম খাসির মাংস, ২ টেবিল চামচ করে আদা, রসুন বাটা, টক দই পরিমাণ মতো, হলুদ
জিরা, ধনিয়া, মরিচের গুঁড়া এক চামচ করে, দারুচিনি ৩/৪ টা, শুকনা মরিচ ৩ টি, তেজপাতা ৩ টি, চিনি সামান্য, লবণ স্বাদমতো, গরম মসলার গুড়া ১ চামচ, আস্ত রসুন টুকরা কয়েকটি।

আরও পড়ুন: চ্যাপা শুঁটকি বড়া তৈরির সহজ রেসিপি

পদ্ধতি: প্রথমে মাংস ধুয়ে এর মধ্যে ১ টেবিল চামচ আদা-রসুন বাটা, পেঁয়াজ কুঁচি, লবন, চিনি, হলুদ, ১ চা চামচ লঙ্কা গুঁড়া, কাঁচা লঙ্কা এবং ১ টেবিল চামচ সরষের তেল খুব ভাল করে মিশিয়ে ২ ঘন্টা কষিয়ে নিন। এবার আরেকটি কড়াইয়ে সরষের তেল গরম করে আলুগুলো ভেজে তুলে নিন। সেই তেলে তেজপাতা এবং গরমমশলা দিন।

এবার কিছুক্ষন নাড়াচাড়া কওে বাকি পেঁয়াজকুঁচি দিন। ভাজতে থাকুন। এবার ভাজা পেঁয়াজের অর্ধেকটা একটা পাত্রে সরিয়ে রাখুন। এবার আদা-রসুন বাটা, টমেটো কুঁচি, ভাল করে নাড়তে থাকুন। কষানোর সময় লঙ্কার গুঁড়া এবং সামান্য পানি দিন।

আরও পড়ুন: জেনে নিন তালের পাকন পিঠা তৈরির রেসিপি

যখন মশলা থেকে তেল বেরিয়ে আসবে তখন খাসির মাংস এবং আলু দিন এবং নাড়তে থাকুন। এবার লবন এবং চিনি দিয়ে ঢেকে দিন। মাংস নরম হয়ে এলে বাকি ভাজা পেঁয়াজগুলো ছড়িয়ে দিন। এবার লুচির সঙ্গে গরম গরম পরিবেশন করুন তৈরি কষা মাংস।

এই পূজাতে রান্না করুন খাসির কষা মাংস শিরোনামে লেখাটির তথ্য জাগো ‍ নিউজ থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি