পোল্ট্রি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: এই সময়ে অর্থাৎ গরমকালে হাঁস-মুরগি,পালনে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। আর এইসব সমস্যার সমাধান নিচে তুলে ধরা হলো।

গরমকালে মুরগির পালনে যেসব সমস্যা দেখা দেয় তাহলো খাদ্য গ্রহণ, ব্রয়লারের দৈহিক ওজন বৃদ্ধির হার, লেয়ার ও ব্রিডারের ডিম উৎপাদনসহ ডিমের খোসার গুণগতমান কমে যায়।

খামারে মুরগি মারা যাওয়ার হার বেড়ে যায়। সে কারণে ব্রুডার হাউসের শেডে বাচ্চা তোলার সঙ্গে সঙ্গে প্রচুর পরিমাণ ভিটামিন সি ও গ্লুকোজ খাওয়াতে হবে। আর লেয়ার হাউস ব্যবস্থাপনার ক্ষেত্রে শেডের চাল বা ছাদে তাপ বিকিরণ করতে পারে এমন সাদা, অ্যালুমিনিয়িাম রঙ দেয়া প্রয়োজন।

প্রচন্ড তাপদাহ হলে পাইপ বা ঝরনার মাধ্যমে পানি ছিটানোর ব্যবস্থা করা প্রয়োজন। ক্ষুদ্র খামারের ক্ষেত্রে চালের ওপরে পাটের চট দিয়ে পানি ছিটাতে হবে। প্রচন্ড গরমে খাবারের পানির সঙ্গে ঠান্ডা পানি অথবা বরফ মেশানো দরকার।

হাঁস মুরগির রোগ প্রতিরোধে নিয়মিত ভ্যাকসিন বা টিকা দেয়া জরুরি। সেজন্য মুরগির রানীক্ষেত, ব্রংকাইটিস, ফাউলপক্ষ, ফাউল কলেরা, ম্যারেক্স এবং হাঁসের প্লেগ ও কলেরা রোগের টিকা দেয়ার জন্য উপজেলা প্রাণিসম্পদ অফিসে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

পাঠক হাঁস, মুরগি, পশু থেকে শুরু করে প্রাণিসম্পদের যে কোনো প্রাণি পালনে যে কোন সমস্যা আমাদের জানাবেন। আমরা বিশেষজ্ঞদের কাছ থেকে উত্তর জেনে আপনাদের জানিয়ে দিবো ।