নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশের একাধিক এলাকায় দুপুর পর্যন্ত থাকতে পারে কুয়াশা। এছাড়া দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার সম্ভাবনা রয়েছে। মধ্যরাত থেকে নদীর আশপাশের এলাকায় মাঝারি ধরনের কুয়াশায় ঢাকা থাকার সম্ভাবনা রয়েছে।

আজ মঙ্গলবার (১৮ জানুয়ারি) আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাবে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এসব তথ্য নিশ্চিত করেছে। অধিদফতরের আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ মিয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয় আগামী ২৪ ঘণ্টা অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

আবহাওয়া অফিস জানায়, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরপশ্চিমাঞ্চলে নদী অববাহিকার কোথাও কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে এবং এটি কিছু কিছু এলাকায় দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

শৈত্যপ্রবাহের তথ্যে আবহাওয়া অফিস জানায়, দেশের নওগাঁ, দিনাজপুর এবং পঞ্চগড় জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা প্রশমিত হতে পারে।

তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, সারাদেশে রাতের এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেঁতুলিয়ায় ৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চতাপমাত্রা ছিল টেকনাফে ২৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া রাজশাহীতে ১০ দশমিক ৬, ঈশ্বরদীতে ১০ দশমিক ৫, বগুড়ায় ১১ দশমিক ৫, বদলগাছীতে ১০, তারাশে ১১ দশমিক ৮, দিনাজপুরে ১০, সৈয়দপুরে ১১ দশমিক ২, ডিমলায় ১১ দশমিক ২, রাজারহাটে ১১ দশমিক ৬, টাঙ্গাইলে ১১ দশমিক ৮, শ্রীমঙ্গলে ১১ দশমিক ১ ডিগ্রি সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়।

এর বাইরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ঢাকায় ২৫ দশমিক ৭, চট্টগ্রামে ২৬ দশমিক ৫, খুলনায় ২৪ দশমিক ২, রংপুরে ২৫, রাজশাহীতে ২২ দশমিক ৮, বরিশালে ২৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আগামী দুইদিন অর্থাৎ ৪৮ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় সামান্য পরিবর্তন হতে পারে। আর আগামী ৫দিনের আবহাওয়ার অবস্থায় বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে।

আরও পড়ুন: মায়ের দেওয়া গাভী থেকে কোটিপতি আরাফাত

ঢাকায় বাতাসের গতি ও দিক ছিল উত্তর/উত্তর পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬ থেকে ১০ কি.মি.। আজ সন্ধ্যা ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৬২ শতাংশ্ আগামীকাল (বুধবার) ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৩৫ মিনিটে আর সূর্যোদয় ভোর ৬টা ৪৩ মিনিটে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিব লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। যার বর্ধিতাংশ উত্তরপূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত থাকতে পারে।