নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুরে এক দুগ্ধ খামারের ১৩টি গরু মারা যাওয়ার খবর পাওয়া গেছে। গত দুই দিনে প্রায় ২৫ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছে খামারের মালিক বাবুল মিয়া। এ ঘটনায় তদন্তে নেমেছে থানার পুলিশ।

বাবুল মিয়া উপজেলার শেখেরকান্দির মৃত সিরাজুল ইসলাম সেলুর ছেলে। বাবুল মিয়া জানান, শনিবার (৬ ফেব্রুয়ারি) সকালে খামারে গিয়ে দেখি তিনটি গরু মারা গেছে। এরপাশে আরেকটি ঘরে গিয়ে দেখি আরও একটি গরু মরে পড়ে রয়েছে। একে একে রোববার (৭ ফেব্রুয়ারি) রাত পর্যন্ত আমার ১৩টি গরু মারা গেছে। এর মধ্যে ১২টি গরুই গাভিন ছিল। এগুলো কিছুদিন পর বাচ্চা দিত।

তিনি আরও বলেন, ২০১৭ সালে ব্যাংক থেকে ঋণ নিয়ে ৭৫টি গরু নিয়ে ব্যবসা শুরু করি। এর থেকে ১৫টি গরু কোরবানির সময় বিক্রি করেছিলাম। তখন প্রায় ৩৬টি গরু বিভিন্ন রোগে মারা যায়। এরপর আবার ব্যাংক থেকে এক কোটি চার লাখ টাকা ঋণ মঞ্জুর হলে, এক কোটি ১২ লাখ টাকা উত্তোলন করি।

তিনি বলেন, করোনার সময় গরুগুলোকে ঠিকভাবে খাওয়াতে পারেনি। গোখাদ্যের দোকানে আমার কাছে পাঁচ লাখ টাকা এখনো পায়। গরুগুলো কিভাবে মারা যাচ্ছে, তা আমি বুঝছি না। বাকি আরও ১৩টি গরুও অসুস্থ।

উপজেলার প্রাণিসম্পদ অফিসার আলমগীর কবির এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, আমরা বিষক্রিয়ায় গাভিগুলো মারা যাওয়ার বিষয়টিও নিশ্চিত হয়েছি। সঠিক কারণ জানার জন্য আমরা ময়নাতদন্ত করে বিস্তারিত বলতে পারবো।

এ বিষয়ে বাঞ্ছারামপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজু আহমেদ এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, গরু মারা যাওয়ার খবর পাওয়া গেছে। খবর পেয়ে খামারে পুলিশ পাঠানো হয়েছিল। ভেটেনারি চিকিৎসক দিয়ে মৃত গরুগুলোর নমুনা সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ