এবারের মৌ মেলায় মধু

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: এবারের মৌ মেলায় মধু বিক্রি ৫০ লাখ টাকা হয়েছে। যা গত বছরের তুলনায় ২০ লাখ টাকার বেশি মধু বিক্রি হয়েছে। এছাড়া মেলার পরিধিও গতবারের তুলনায় বেশি ছিলো। এছাড়া দর্শনার্থীদের সমাগমও ভালো ছিলো।

বুধবার (১৯ ফেব্রুয়ারি, ২০২০) চলতি বছরের জাতীয় মেলা শেষ হয়। তিনদিনব্যাপী এ মৌ মেলা গত সোমবার (১৭ ফেব্রুয়ারি) রাজধানীর ফার্মগেটের বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) অডিটরিয়াম চত্বরে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ মেলা উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

বুধবার সমাপনী অনুষ্ঠানে মেলার মধু বিক্রির তথ্য তুলে ধরেন আয়োজকেরা। এসময়ে তারা জানান, মেলায় এবার প্রায় ৫০ লাখ টাকার মধু বিক্রি হয়। গত বছর মেলায় মধু বিক্রি হয়েছিলো ৩০ লাখ টাকা। চতুর্থবারের মতো এ মেলার আয়োজন করে কৃষি মন্ত্রণালয়।

মেলায় সরকারি ৬টি ও বেসরকারি ৬৮টি প্রতিষ্ঠানের মোট ৭৪টি স্টল অংশগ্রহনকরে। এবারের প্রতিপাদ্য ছিলো ‘পুষ্টিনিরাপত্তা ও অর্থনৈতিক সমৃদ্ধিরজন্য মৌচাষ’।

বিএআরসি অডিটরিয়ামে আয়োজিত সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সচিব মো. নাসিরুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কমলা রঞ্জন দাস ও ড. শেখ মো. বখতিয়ার।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আবদুল মুঈদ। স্বাগত বক্তব্য দেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের হর্টিকালচার উইংয়ের পরিচালক মো. কবির হোসেন।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি মেলায় অংশগ্রহনকারী প্রতিষ্ঠানের মধ্যে পুরস্কার বিতরণ করেন। মেলার প্রতিপাদ্যের সাথে স্টলের সামঞ্জস্য, সাজসজ্জা, প্রদর্শীত মধু আইটেমের সংখ্যা ও প্রযুক্তি প্রদর্শন করে সরকারি পর্যায়ে প্রথম হয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, দ্বিতীয় হয়েছে বাংলাদেশ সুগার ক্রপ গবেষনা ইনস্টিটিউট এবং তৃতীয় হয়েছে কৃষি তথ্য সার্ভিস

বেসরকারি পর্যায়ে প্রথম হয়েছে আয়ুবেদী ফার্মেসী (ঢাকা) লিমিটেড, দ্বিতীয় হয়েছে স্বদেশী মধু এবং যৌথভাবে তৃতীয় হয়েছে আলওয়ান এন্টারপ্রাইজ ও সিমু এন্টারপ্রাইজ। মেলায় অংশগ্রহনকারী অন্যান্য সকল প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়।

এবারের মৌ মেলায় মধু বিক্রি ৫০ লাখ টাকা হওয়ায় বিক্রেতারাও অনেক খুশি। সংশ্লিষ্টরা মনে করছেন, প্রতিবছরই মেলার কলেবর যেমন বৃদ্ধি পাচ্ছে তেমন মধু বিক্রির হারও বাড়ছে। এতে মৌ চাষের ওপরও আগ্রহ বৃদ্ধি পাবে। দর্শনার্থীরাও খুশি মেলা থেকে খাঁটি মধু কিনতে পারায়।

আরও পড়ুন: কৃষির আধুনিকায়ন ও বাণিজ্যিকীকরণে নতুন সংযোজন মধু এখন রপ্তানী হচ্ছে