ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: এবার ফেসবুক-ইউটিউবে ফসলের চাষ, সুখবর, উৎপাদন, সাফল্যের গল্প, ছবি, টেক্সট, ভিডিওসহ বিভিন্ন কৃষি সংক্রান্ত তথ্য দিচ্ছে কৃষি মন্ত্রণালয়। বৃহম্পতিবার (১৯ নভেম্বর ২০২০)  কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আরও পড়ুন: কৃষকের মাঝে ডিজিটাল কৃষি প্রযুক্তির বিস্তারের আহ্বান

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে সংযুক্ত হলে সহজেই দেশব্যাপী কৃষি সম্পর্কিত হালনাগাদ কার্যক্রম সম্পর্কে জানা যাবে এবং কৃষি উন্নয়নে প্রয়োজনীয় পরামর্শ প্রদানের সুযোগ সৃষ্টি হবে।কৃষি পেশায় নিয়োজিত জনবলের সঙ্গে কৃষি সচেতন জনগোষ্ঠীর মতবিনিময়ের জন্য ফেসবুক গ্রুপ ‘কৃষি ভাবনা’ চালু রয়েছে। এখানে গ্রুপের সদস্যরা নিয়মিত কৃষিসংক্রান্ত কার্যক্রমের তথ্যচিত্র, কৃষি উন্নয়নে প্রস্তাব/ভাবনা এবং কৃষি সংক্রান্ত পরামর্শ আপলোড ও শেয়ার করেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এছাড়া মন্ত্রণালয়ের ফেসবুক পেজ চালু রয়েছে। ইউটিউব চ্যানেল ‘সমৃদ্ধির অগ্রযাত্রায় কৃষি’তে কৃষি চাষাবাদ, প্রযুক্তিসহ অন্যান্য বিষয়ে ছোট ছোট ভিডিও কনটেন্ট নিয়মিতভাবে আপলোড করা হচ্ছে। ইতোমধ্যে মন্ত্রণালয়ের অধীন সংস্থা কৃষি তথ্য সার্ভিস প্রস্তুতকৃত ‘আলো ছায়ায় হলুদ চাষ’, ‘পাহাড়ে আদা চাষ’, ‘পাহাড়ে বিলেতি ধনিয়া চাষ’, ‘পাহাড়ে মাল্টা চাষ’ শীর্ষক চারটিসহ মোট ৪৯টি ভিডিও আপলোড করা হয়েছে।

আরও পড়ুন: কৃষিপণ্য কেনাবেচার অনলাইন মাধ্যম ‘এগ্রোবাংলা শপ’

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমের লিংক মন্ত্রণালয়ের ওয়েবসাইটের হোম পেজের বাম সাইডবারে ‘সামাজিক যোগাযোগ’ কর্নারে রয়েছে।

এবার কৃষি সংক্রান্ত তথ্য মিলবে ফেসবুক-ইউটিউবে শিরোনামে সংবাদের তথ্য জাগো নিউজ থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি