নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: তথ্য প্রযুক্তির এই যুগে কৃষিপণ্য কেনাকাটা সহজ করতে চালু হয়েছে ‘এগ্রোবাংলা শপ’। কৃষি তথ্যের পাশাপাশি কৃষি সংশ্লিষ্ট দ্রব্যাদি ও সরঞ্জাম কেনাবেচার অনলাইন মাধ্যম ‘এগ্রোবাংলা শপ’ শুরু করেছে কৃষি ভিত্তিক সাইট এগ্রোবাংলা ডটকম।

আধুনিক যুগে প্রত্যেকটি অনলাইন স্টোরের মতো পাওয়া যাবে কৃষি পণ্য সেবা। দেশে কৃষি সংশ্লিষ্ট পণ্য সামগ্রী ক্রয়-বিক্রয়ের জন্য কৃষি ভিত্তিক আলাদা কোন প্লাটফর্ম না থাকায় কৃষকের সেবায় পূর্ণাঙ্গ কৃষি ইকমার্স ‘এগ্রোবাংলা শপ’ চালু করা হয়েছে বলে জানায় প্রতিষ্ঠানটি।

দেশের প্রথম কৃষি ভিত্তিক পূর্ণাঙ্গ কৃষি ইকমার্স ‘এগ্রোবাংলা শপ’। এই (https://agrobangla.com/shop/) কৃষি প্লাটফর্মে গ্রাহকরা একদিকে যেমন পাবেন বিনামূল্যে কৃষি তথ্য সেবা। অপরদিকে সুলভ মূল্যে ক্রয় করতে পারবেন কৃষি সংশ্লিষ্ট দ্রব্যাদি ও সরঞ্জাম।

এগ্রোবাংলা সূত্রে জানা গেছে, এগ্রোবাংলা শপে গুরুত্ব পেয়েছে কৃষির মৌলিক প্রায় প্রতিটি সেক্টর। এখানে যেমন রাখা হয়েছে ছাদ বাগানীদের জন্য প্রয়োজনীয় উপকরণ। তেমনি হাইড্রোপনিক, বায়োফ্লক বা আধুনিক কৃষির সরঞ্জামও থাকছে আধুনিক কৃষি প্রেমীদের জন্য। এছাড়া পোল্ট্রি ও গবাদি পশু খামারীদের জন্য রয়েছে কার্যকর ও দরকারী অনেক পণ্য। আর ভোজন রসিকদের জন্য থাকছে একেবারে মানস্মত, অর্গানিক ও স্বাস্থ্যসম্মত এগ্রোবাংলা ফুড কর্ণার। এছাড়া অচিরেই অ্যাকুরিয়াম মাছ, মাছের পোনা, গবাদিপশুর সরঞ্জাম এবং গাছ বিক্রি শুরু হবে বলে ।

উল্লে্খ্য, কৃষিকে গুরুত্ব দিয়ে এগ্রোবাংলা ডটকম ২০০৯ সালে প্রায় এক যুগ আগে তৈরি করা হয় বাংলাদেশের প্রথম কৃষি তথ্য ভান্ডার। বর্তমান সরকারের ডিজিটাল কার্যক্রমের প্রথম দিককার তথ্যদাতা হিসেবে ডিজিটাল তথ্য কোষে নিজেদেরকে সম্পৃক্ত করেছে এগ্রোবাংলা ডটকম।

 

এগ্রিকেয়ার/এমএইচ