পোল্ট্রি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ফ্রান্স সরকার ধর্মীয় বিধি-নিষেধ মেনে হালাল পন্থায় এবার পোল্ট্রি পণ্য (হাঁস, মুরগি) জবাই নিষিদ্ধ করেছে! তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড এ তথ্য জানিয়েছে।

এ নিষেধাজ্ঞার ফলে ইসলামী নিয়ম অনুসারে জবাইকৃত প্রাণীর হালাল মাংস সরবরাহ বন্ধ হবে। সেইসাথে এ নিষেধাজ্ঞার বিরুদ্ধে তীব্র নিন্দা জানিয়েছেন ফ্রান্সের মুসলিম নেতারা।

আগামী জুলাই মাস থেকে খামার প্রাণী (মুরগি  ও হাঁস) ইসলামী শরিয়াহসম্মত হালাল পন্থায় জবাই নিষিদ্ধ করে একটি নতুন আইন জারি করেছে ফ্রান্সের কৃষি ও খাদ্য মন্ত্রণালয়। এতে করে দেশটির দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠী মুসলিমদের স্বাভাবিক ধর্মচর্চাকে চরমভাবে বাধাগ্রস্ত করবে।

ইসলাম ধর্মের সুস্পষ্ট নীতি লঙ্ঘনে নিজেদের উদ্বেগের বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েছেন  প্যারিসের মসজিদ পরিচালকরা। তবে তাদের এ প্রচেষ্টা কোনো ফল বয়ে আনেনি বলে প্রকাশিত বিবৃতিতে উল্লেখ করা হয়।

প্যারিসের মসজিদ পরিচালক চেমসেদিন হাফিজ, লিয়ন মসজিদ পরিচালক কামেল কাপটান ও এভরি মসজিদের পরিচালক খলিল মারুন এক বিবৃতিতে জানান, সম্প্রতি ফ্রান্সের কৃষি ও খাদ্য মন্ত্রণালয় প্রকাশিত প্রজ্ঞাপন দেশের দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠী হিসেবে মুসলিমদের নেতিবাচক বার্তা প্রদান করে।

এ ধরনের আইনি নিষেধাজ্ঞা মানুষকে স্বাধীনভাবে ধর্মচর্চায় বাধা প্রদান করে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়। মৌলিক মানবাধিকার পুনরুদ্ধারে প্রয়োজনীয় আইনি পদক্ষেপ নেওয়ার কথা ভাবছেন ফরাসি মুসলিমরা। তা ছাড়া ফ্রান্সের ইহুদি ধর্মাবলম্বীদের সঙ্গে জবাই নিষিদ্ধের বিষয়ে  আলোচনা করেছে।

বেলজিয়ামের মতো ফ্রান্স ও ইউরোপের কিছু দেশ হালাল মাংসের বিরুদ্ধে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে। অপরদিকে প্যারিসের শহরতলির একটি হালাল সুপার মার্কেট কর্তৃপক্ষকে মদ ও শূকরের পণ্য বিক্রি করতে বাধ্য করা হয়েছে।

ইউরোপের প্রাণী অধিকার কর্মীরা জানান, ধর্মীয় নীতি অনুসারে জবাইয়ের ক্ষেত্রে ইউরোপে প্রচলিত নিয়মের তুলনায় ইসলামী হালাল নীতি ও ইহুদিদের কোশের নিয়ম তুলনামূলক কম মানবিক।

তবে ইউরোপীয় ইউনিয়নের সুপারিশ মতে পশু জবাইয়ের আগে ব্যথা কমাতে অনুভূতিশূণ্য করার বিষয়টি ইসলামের দৃষ্টিতে অনুমোদিত নয়।

এবার ফ্রান্সে পোল্ট্রি জবাই নিষিদ্ধ! টিআরটি ওয়ার্ল্ড এ তথ্য প্রকাশ করেছে।

 

এগ্রিকেয়ার/এমএইচ