দুধে হেভী মেটাল সনাক্ত

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: রমজান আসার আগেই বাজারে আগুন লেগে যায়। বাড়তে থাকে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। চাল-তেলের দাম দফায় দফায় বাড়ার পর এবার বাড়লো গুঁড়া দুধের দাম।

চারটি ব্র্যান্ডের গুঁড়া দুধের দাম বেড়েছে। রাজধানীর বিভিন্ন খুচরা দোকানে ডানো, ডিপ্লোমা, ফ্রেশ ও মার্কস ব্র্যান্ডের গুঁড়া দুধের দাম কেজিতে বেড়েছে পাঁচ থেকে ১৫ টাকা পর্যন্ত।

গত শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজারের দোকানিরা এসব তথ্য জানান। তারা জানান, মূলত গত বুধবার থেকে গুঁড়া দুধের দাম বেড়েছে।

দুটি গুঁড়া দুধ কোম্পানির বিপণন বিভাগের কর্মকর্তারা জানান, কিছুদিন আগে আন্তর্জাতিক বাজারে গুঁড়া দুধের দাম কিছুটা বেড়েছিল। এরই প্রভাব পড়েছে বর্তমানে।গুঁড়া দুধের দাম বাড়লেও কিছুটা কমেছে ব্রয়লার মুরগি, খোলা আটা ও ময়দা, অ্যাংকর ডাল ও মুগ ডালের দাম। অন্যান্য নিত্যপণ্যের দাম স্থিতিশীল পর্যায়েই রয়েছে।

গতকাল কারওয়ান বাজার, সেগুনবাগিচা কাঁচাবাজার ও কয়েকটি খুচরা দোকান ঘুরে দেখা গেছে, বাজার ও দোকানভেদে এক কেজি ডানো দুধের দাম ৬০০ থেকে ৬১৫ টাকা, আগের সপ্তাহে ছিল ৫৯৫ থেকে ৬০০ টাকা। ফ্রেশ ও মার্কসের এক কেজি দুধ বিক্রি হচ্ছে ৪৯৫ থেকে ৫০০ টাকা। এগুলোর দর আগের সপ্তাহে ছিল কেজিতে পাঁচ টাকা কম। ডিপ্লোমা (নিউজিল্যান্ড) ব্র্যান্ডের গুঁড়া দুধের দাম বেড়ে হয়েছে ৬১০ থেকে ৬১৫ টাকা, আগের সপ্তাহে ছিল ৬০০ থেকে ৬১০ টাকা।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য অনুযায়ী, মসুর ডাল, ভোজ্যতেল, চিনি, লবণ ও সব ধরনের চালের দাম এক মাস ধরেই স্থিতিশীল পর্যায়ে রয়েছে। সূত্র: প্রথম আলো।

এ্রগ্রিকেয়ার/এমএইচ