নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ভারত থেকে আসা বিরল ও বিলুপ্ত প্রজাতির একটি মৃত নীলগাই উদ্ধার করেছে আটোয়ারী থানা পুলিশ। মৃত নীলগাইটিকে ময়নাতদন্তের পর স্থানীয় বন কর্মকর্তার অধীনে ঢাকায় সংরক্ষণ করা হবে বলে সংশ্লিষ্টরা জানান।

গতকাল বুধবার (১৭ মার্চ ২০২১) দুপুরে আটোয়ারী উপজেলার মির্জাপুর ইউনিয়নের খচপাড়া এলাকা থেকে মৃত অবস্থায় প্রাণীটিকে উদ্ধার করা হয়েছে। পরে উপজেলা প্রাণিসম্পদ অফিসের কাছে প্রাণিটিকে হস্তান্তর করে পুলিশ।

আটোয়ারী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আবুল কালাম আজাদ প্রাণীটিকে চিহ্নিত করেছেন। মৃত নীলগাইটি দেখতে শত মানুষ ভিড় করছেন।

পুলিশ ও স্থানীয়রা জানান, নীলগাইটি ভারত থেকে আটোয়ারী উপজেলার তোড়েয়া ইউনিয়নের দাড়খোর সীমান্ত এলাকা দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। প্রবেশের পর থেকে স্থানীয়রা প্রাণীটিকে ধরার চেষ্টা করে। সেখান থেকে তাড়া খেয়ে প্রাণীটি একই উপজেলার মির্জাপুর ইউনিয়নের বারআউলিয়ার খচপাড়া নামক এলাকায় আসে। সেখানেও তাকে ধরার চেষ্টা করা হয়। একপর্যায়ে একটি বড় খাল লাফ দিতে গিয়ে অজ্ঞান হয়ে যায় নীলগাইটি। তখন এলাকাবাসী পুলিশকে খবর দেয়। পুলিশ আসার আগে নীলগাইটি মারা যায়।

ধারণা করা হচ্ছে, নীলগাইটি অত্যধিক তাড়া খাওয়ায় হার্টঅ্যাটাক অথবা শ্বাসকষ্টে মারা গেছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে মৃত অবস্থায় নীলগাইটিকে উদ্ধার করে আটোয়ারী উপজেলা বনবিভাগের কাছে হস্তান্তর করে।

পঞ্চগড় জেলা বনবিভাগের রেঞ্জ কর্মকর্তা ঋষি কেশ গণমাধ্যমকে জানান, মৃত অবস্থায় একটি নীলগাই উদ্ধার হয়েছে। আটোয়ারী উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আবুল কালাম আজাদ নীলগাইটির ময়নাতদন্ত করছেন। ময়নাতদন্তের রিপোর্টের পর জানা যাবে কী কারণে প্রাণীটির মৃত্যু হয়েছে। ময়নাতদন্ত শেষে এটিকে ঢাকার বন্যপ্রাণী সংরক্ষণ অধিদপ্তরে সংরক্ষণের জন্য পাঠানো হবে।

আটোয়ারী থানার ওসি ইজারউদ্দিন জানান, পুলিশ ঘটনাস্থলে গিয়ে মৃত নীলগাইটি উদ্ধার করে। পরে এটিকে বনবিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ