নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: এ মাসেই আবার শৈত্যপ্রবাহ শুরু হচ্ছে। আগামী ২৬ অথবা ২৭ তারিখ থেকে শুরু হয়ে থাকবে প্রায় সপ্তাহজুড়ে। এবারে শীতের দাপটটাও আরও বাড়তে পারে।

বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এসব তথ্য নিশ্চিত করেছে।  আবহাওয়াবিদরা বলছেন, চলতি মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহ শেষ হয়েছে। তবে আবার শুরু হবে শৈত্যপ্রবাহ। ২৬ অথবা ২৭ তারিখে শুরু হওয়ার সম্ভাবনা বেশি। শুরুতে শৈত্যপ্রবাহটি উত্তরাঞ্চলে শুরু হবে। এরপর দক্ষিণ অঞ্চলে এসে শেষ হয়ে যাওয়ার সম্ভাবনা আছে।

গতবারের শৈত্যপ্রবাহের চেয়ে আগামী আগামী শৈত্যপ্রবাহে তাপমাত্রা একটু বেশি কমে যেতে পারে। শীত ও কুয়াশার পরিমাণও বৃদ্ধি পেতে পারে। তবে বিশেষ করে নদী এলাকা ও উত্তরবঙ্গে এর প্রভাব বেশি থাকবে।

এদিকে গতকাল বুধবার (২৩ ডিসেম্বর) দেশের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয় ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া শ্রীমঙ্গল, রাজারহাট ও চুয়াডাঙ্গায় মৃদু শৈত্য প্রবাহ বয়ে যায়। তাপমাত্রার বিষয়ে বলা হয়েছে, সারাদেশের তাপমাত্রা শুষ্ক থাকতে পারে।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারী থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যান্য জায়গায় হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে।

আরও পড়ুন: শৈত্য প্রবাহে বোরা ধানের বীজতলাসহ অন্যান্য ফসল রক্ষার্থে করণীয়

এ মাসেই আবার শৈত্যপ্রবাহ শুরু হচ্ছে শিরোনামের সংবাদটির তথ্য আবহাওয়া অধিদফতর এগ্রিকেয়ার২৪.কম কে নিশ্চিত করেছে। পাঠক আপনার এলাকার শীতের ছবি, সংবাদ আমাদের পাঠাতে পারেন। আমরা তা তুলে ধরবো। এছাড়া কৃষির যে কোন সংবাদ ও ছবি আমাদের কাছে পাঠাতে পারেন।