নগর কৃষি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: বাজারে কাঁচামরিচের ঝাল কয়েকগুণ বেড়েছে। দাম এখন আকাশ ছোঁয়া। তবে এই মরিচ কিন্তু কেউ চাইলে বাড়ির ছাদে বা আঙ্গিনায় চাষ করেই চাহিদা পূরুণ করতে পারেন।

পাঠক এখন বর্ষাকাল এই সময়ে মরিচ গাছে একটু বাড়তি যত্ন নিতে হবে। তাহলে শতভাগ ফলনও পাওয়া যাবে। এ বিষয়ে নিজের অভিজ্ঞতা তুলে ধরেছন মোহাম্মাদ শাহাদত হোসাইন সিদ্দিকী, সিনিয়র অ্যাসিসটেন্স ডিরেক্টর ন্যাশনাল এগ্রিকালচার ট্রেনিং একাডেমি, (নাটা) গাজীপুর।

বর্তমানে মরিচের খুব অভাব। অনেকের মরিচ গাছ মারা গেছে। যেগুলো বেঁচে সেগুলোর অবস্থা ভালো নয়। তাই এসময় গাছে মরিচ নেই। আমার ছাদে এখনও প্রায় ২০ টি মরিচ গাছ আছে। মরিচের পরিমাণ খুব বেশি না হলে কিনতে হয় না। গাছের অবস্থা খুবই ভালো। নতুন করে প্রচুর মরিচ ধরেছে। আমার কিছু অভিজ্ঞতার কথা আপনাদের বলব।

মরিচ গাছ অতিরিক্ত পানি সহ্য করতে পারে না। গাছের গোড়ায় একটানা কয়েকদিন পানি জমে থাকলে গাছ মারা যায়। একটানা ৫ থেকে ৭ দিন বৃষ্টি হলে পানি না জমলেও গাছ মারা যেতে পারে।

এজন্য আমি যা করেছি: ১. পানি নিষ্কাশন ব্যবস্থা খুবই ভালো করেছি। ২. বৃষ্টি কমে গেলে মাটি আলগা করে শুকিয়ে নেই। ৩. সাময়িকভাবে পলিথিনের ছাউনির নিচে রেখেছি। যখন অল্প সংখ্যক গাছ ছিল ঘরে বা বারান্দায় রেখেছিলাম। ৪. মাটি একটু শুকালেই সার মিশ্রিত পানি দেই। এভাবে গাছগুলোকে বাঁচিয়ে রাখার ব্যবস্থা করুন।

তবে লাগাতার বৃষ্টির আভাস পেলে বা হতে থাকলে ত্রিপল বা পলিথিন দিয়ে গাছগুলো ঢেকে দেয়া যেতে পারে। আল্লাহপাক সহায় হোন।

ছাদ বাগান নিয়ে নিয়মিত এসব আয়োজন পড়তে আমাদের ফেসবুক পেজে https://www.facebook.com/AgriCare24com-320632075085761/ লাইক দিয়ে সঙ্গে থাকবেন। ছাদ বাগান নিয়ে যে কোনো প্রতিবেদন চলে যাবে আপনার ফেসবুক ওয়ালে। এছাড়া যে কোনো সমস্যা বা পরামর্শের জন্যেও আমাদের ফেসবুকে প্রশ্ন করতে পারেন।