কবুতরের বাচ্চা প্রথম ৭দিন

পোষা প্রাণি ও পাখি শিল্প ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: কবুতর পালনকারীদের অনেকের মনেই প্রশ্ন জাগে যে প্রথমের দিকে কবুতরের বাচ্চা কী খেয়ে বেঁচে থাকে। আসলে কবুতরের বাচ্চা প্রথম ৭দিন দুধ পান করে বাবা-মায়ের কাছ থেকে।

কবুতরের দুধ এটা শুনতে নতুন লাগলেও ঘটনা সত্যি। কবুতরের এই দুধ খুবই পুষ্টিসমৃদ্ধ ও বাচ্চাদের জন্যে আদর্শ খাবার।

কবুতরের খাদ্য থলিতে পিজিয়ন মিল্ক উৎপাদিত হয়। এই খাদ্য থলিতে দু’টি অংশ বা লোব (ষড়নব) থাকে। ডিমে তা দিতে বসার প্রায় অষ্টমদিন থেকে `পিজিয়ন মিল্ক’ উৎপাদনের প্রস্তুতি শুরু হয়।

এন্টিরিত্তর পিটুইটারী গ্রন্থির প্রোল্যাকটিন (Prolactin) হরমোনের প্রভাবে এই ‘পিজিয়ন মিল্ক’ উৎপন্ন হয়। এ কারণে কবুতর ছানার জন্য কোনো বাড়তি খাবারের প্রয়োজন হয় না।

কারণ প্রায় ৭ দিন পর্যন্ত বাচ্চা তার বাবা মায়ের কাছ থেকে প্রকৃতি প্রদত্ত খাবার পেয়ে থাকে। এটিকে পিজিয়ন মিল্ক বা কবুতরের দুধ বলা হয়।

পিজিয়ন মিল্ক হলো পৌষ্টিক স্তরের কোষের মধ্যে চর্বির গুটিকা (globules of fat) যা পিতা মাতা উভয়ের খাদ্য থলিতে যথেষ্ট পরিমাণে মজুদ হয়।

পিজিয়ন মিল্ক কবুতর ছানার জন্য একটি আদর্শ খাবার। এতে ৭০% পানি, ১৭.৫% আমিষ, ১০% চর্বি এবং ২.৫% বিভিন্ন খনিজ পদার্থ থাকে। মাতাপিতা উভয় কবুতরের খাদ্য থলির অভ্যন্তরীণ আবরণ থেকে পিজিয়ন মিল্ক উৎপন্ন হয়।

কবুতরের জিহ্বা লম্বা ও সরু। মুখ গহ্বরের নীচের অংশ বেশ প্রশস্ত হয় যা বাচ্চাকে খাওয়ানোর উপযোগী। মাতা ও পিতা কবুতর বাচ্চার মুখের মধ্যে মুখ প্রবেশ করিয়ে খাবার সরাসরি অন্ননালীতে পৌঁছে দেয়।

কবুতরের বাচ্চা প্রথম ৭দিন দুধ পান করে বাবা-মায়ের কাছ থেকে শিরোনামের সংবাদটির তথ্য ভেটেরিনারি সার্জন ডা. মো. মুখলেছুর রহমান এর উদ্ভাবিত লাইভস্টক ডায়েরিতে থেকে সংগ্রহ করা হয়েছে।

আরও পড়ুন: কবুতরের পক্স রোগের কারণ, লক্ষণ ও চিকিৎসা পদ্ধতি

পাঠক কবুতর পালন নিয়ে আপনাদের কোন প্রশ্ন বা জিজ্ঞাসা থাকলে আমাদের ফেসবুক পেজে জানাতে পারেন, আমরা আপনাকে দ্রুত সময়ের মধ্যে সঠিক উত্তর/পরামর্শ জানাবো।