অর্থ-বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: শিকাগো বোর্ড অব ট্রেডে (সিবিওটি) কমেছে গম ও ভুট্টার দাম ভবিষ্যৎ সরবরাহ চুক্তি মূল্য। সর্বশেষ কার্যদিবসে সিবিওটিতে ভুট্টার দাম দশমিক ৭৭ শতাংশ কমেছে বলে খবর প্রকাশ করেছে বিজনেস রেকর্ডার।

প্রতি বুশেলের মূল্য স্থির হয়েছে ৭ ডলার ৪২ সেন্টে। অন্যদিকে গমের দাম দশমিক ৩১ শতাংশ কমে প্রতি বুশেলের দাম ১০ ডলার ৪৮ সেন্টে নেমেছে।

মূলত ইউক্রেন ও রাশিয়ার মধ্যে শান্তি আলোচনা শুরুর সম্ভাবনা দাম কমাতে সহায়তা করেছে। এদিকে চীনে করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণও বাজারকে নিম্নমুখী চাপে ফেলেছে। বাজার অংশীজনরা ইউক্রেন ও রাশিয়ার মধ্যে মুখোমুখি আলোচনায় আশাবাদী। তাদের প্রত্যাশা, দুই দেশের মধ্যে শান্তি আলোচনা যুদ্ধবিরতি পর্যন্ত গড়াতে পারে।

যদিও রাশিয়া ইউক্রেনের হামলা চালানোর পর থেকেই গমের বাজারে তীব্র সংকট চলছে। ক্রেতা দেশগুলো খাদ্যশস্যটির সরবরাহ নিশ্চিতে কৃষ্ণ সাগরীয় অঞ্চলের বিকল্প খুঁজছে। অনেক দেশ বিকল্প হিসেবে ভারতকে বেছে নিয়েছে। এছাড়া ফ্রান্স ও রোমানিয়াসহ ইউরোপের বিভিন্ন দেশও ঘাটতি পোষাতে সহায়তা করছে।

এক প্রতিবেদনে ইন্টারন্যাশনাল গ্রেইনস কাউন্সিল জানায়, বর্তমানে ইউক্রেন কৃষ্ণ সাগরীয় বন্দরে বাণিজ্যিকভাবে পণ্য পরিবহন বন্ধ রেখেছে। অন্যদিকে কৃষ্ণ সাগরীয় অঞ্চলে রাশিয়ার টার্মিনালগুলো তাদের কার্যক্রম অব্যাহত রেখেছে। কিন্তু পশ্চিমা দেশগুলোর একের পর এক নিষেধাজ্ঞার কারণে দেশটির রফতানি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর তথ্য বলছে, ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে আক্রমণ চালানোর পর পরই কৃষ্ণ সাগরে খাদ্যশস্য বাণিজ্য বন্ধ হয়ে পড়ে। বৈশ্বিক গম রফতানির ৩০ শতাংশই আসে এ অঞ্চল থেকে। এছাড়া ১৭ শতাংশেরও বেশি ভুট্টা রফতানি করে অঞ্চলটি।

আইজিসির প্রতিবেদনে বলা হয়, কৃষ্ণ সাগরীয় অঞ্চলে যে সংকট তৈরি হয়েছে তা কিছুটা লাঘব করতে পারে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, ভারত ও ব্রাজিল।

এগ্রিকেয়ার/এমএইচ