অর্থ-বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: সবচেয়ে কম পামঅয়েল আমদানিতে রেকর্ড করেছে ভারত। দেশটির স্থানীয় বাজারে করোনায় কড়কড়ির কারনে পণ্য পরিবহনে ঘাটতি হয়। ফলে গত নয় মাসে রেকর্ড পরিমাণ ২৭ শতাংশ আমদানি কমেছে দেশটির।

কম পামঅয়েল আমদানিতে ভারতের রেকর্ড করার বিষয়ে তথ্য প্রকাশ করেছে ইকোনমিক টাইমস। তবে মার্চ ও এপ্রিলের মধ্যেই দেশের হোটেল রেস্টুরেন্টগুলোতে এ তেলের চাহিদা বাড়বে বলে মনে করছেন আমদানিকারকরা। মূলত ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া থেকে পাম অয়েল কেনে ভারত। অন্যদিকে দেশটির সয়াবিন ও সূর্যমুখী তেল সরবরাহকারী দেশগুলো হলো ব্রাজিল, আর্জেন্টিনা, ইউক্রেন ও রাশিয়া।

পরিসংখ্যান বলছে, দেশটিতে পাম অয়েলের সঙ্গে এক রকম পাল্লা দিয়ে কমেছে সয়াবিন ও সূর্যমুখী তেল আমদানিও। আগের বছরের ৩ লাখ ২২ হাজার ৪৪৮ টনের বিপরীতে গত বছর সয়াবিন তেল আমদানির পরিমাণ ছিল মোট ২ লাখ ৮৫ হাজার ৯৭৩ টন। সেক্ষেত্রে এর আমদানি কমেছে ৩৬ হাজার ৪৭৫ টন। অন্যদিকে বিদেশী সূর্যমুখী তেল আমদানি ২ লাখ ২৬ হাজার ৭৪৩ টন থেকে কমে দাঁড়িয়েছে ১ লাখ ১৬ হাজার ১১০ টনে। সে হিসেবে এক বছরে ভারতে এ তেল আমদানি কমেছে ১ লাখ ১০ হাজার ৬৩৩ টন।

সলভেন্ট এক্সট্রাক্টরস অ্যাসোসিয়েশনের (এসইএ) এক পরিসংখ্যানে দেখা যায়, সাম্প্রতিক বছরে ভারতের পাম অয়েল আমদানির মোট পরিমাণ ছিল ৩ লাখ ৯৪ হাজার ৪৯৫ টন। এর ঠিক এক বছর আগে দেশটির এ ভোজ্যতেল আমদানির মোট পরিমাণ ছিল ৫ লাখ ৪০ হাজার ৪৭০ টন। সে হিসেবে মাত্র এক বছরের ব্যবধানে দেশটিতে এ-জাতীয় তেল আমদানি কমে গেছে ১ লাখ ৪৫ হাজার ৯৭৫ টন।

কম পামঅয়েল আমদানিতে রেকর্ড ভারতের সংবাদের তথ্য বণিক বার্তা থেকে নেওয়া হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ