অর্থ-বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: একটি ক্লিকে বাসায় পৌছে যাচ্ছে নদী-খালবিলের মাছ। ঘরে বসেই ক্রেতা মাছ দেখে, দাম পছন্দ হলে অর্ডার দিচ্ছেন। করোনায় ভিড় এড়ানোর সুযোগ হিসেবে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে অনলাইন মাছের বাজার। চাহিদা অনুযায়ী সময়মতো পণ্য পৌঁছে দেয়াই চ্যালেঞ্জ বলে মনে করেন উদ্যোক্তারা।

আও পড়ুন: আন্তর্জাতিক বাজারে পাঙ্গাস ও তেলাপিয়া মাছ রপ্তানির সম্ভাবনা

মাছ বাজার মানেই ভিড় আর গাদাগাদি। সামাজিক দূরত্ব বজায় রাখা তো দূরে থাক, পানি-কাঁদায় প্যাচপ্যাচে পথ মাড়িয়ে হাঁটাই মুশকিল। অথচ সৌখিন ক্রেতা চান সেরা মাছ। বাজারের এই কোলাহল আর অস্বাস্থ্যকর পরিবেশ যাদের ভালো লাগে না, তাদের ভরসার জায়গা অনলাইন মাছ বাজার। দেশের বিভিন্ন জেলা থেকে মাছ এনে অর্ডার অনুযায়ী কেটেকুটে প্যাকেট করে পৌঁছে দেয়া হয় ক্রেতার হাতে।

ক্রেতারা বলছেন, পেশাদারিত্ব বজায় রাখতে পারলে সহজেই বাড়বে এই ব্যবসার পরিধি। কারণ হিসেবে তারা বলেন, অনলাইন থেকে মাছ কিনলে একদিকে যেমন গুনগতমানের ব্যাপারে নিশ্চিত হওয়া যায় তেমনি বাজারে ভিড়ের মধ্যে এই করোনাকালে স্বাস্থ্যঝুঁকির আশঙ্কা থেকেও মুক্তি পাওয়া যায়।

করোনাকালে জনপ্রিয় হওয়া এ বাজারে ব্যবসার সুযোগের পাশাপাশি বাড়ছে প্রতিযোগিতাও। অনলাইনে এই ব্যবসা তাদের বেশি হচ্ছে যারা ক্রেতাকে প্রতিশ্রুতি অনুযায়ী মাছ সরবরাহ করছেন। অর্থাৎ, ক্রেতার আস্থা অর্জন করতে পারছেন।

আরও পড়ুন: রাজশাহীতে দু-দিনে মাছের ক্ষতি ১৪ কোটি টাকার বেশি

উদ্যোক্তারা বলছেন, এখানে আরেকটি বড় চ্যালেঞ্জ হল দ্রুত পচনশীল এই পণ্যটিকে তাজা অবস্থায় বা মান নষ্ট হওয়ার আগে ক্রেতার হাতে পৌঁছে দেয়া। একেকজন উদ্যোক্তার অনলাইন প্ল্যাটফর্ম থেকে প্রতিদিন কমপক্ষে ২০ থেকে ২৫ ডেলিভারিতে গড়ে ৫০ কেজি মাছ বিক্রি হয়।

করোনাকালে জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন মাছ বিক্রি শিরোনামে সংবাদের তথ্য সময় সংবাদ থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি