নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: করোনা ভাইরাস পরিস্থিতিতে সদরঘাট ও ঢাকা নদী বন্দর এলাকার নৌশ্রমিক, কুলি, দিনমজুরসহ নৌযান এবং বন্দর নির্ভর মানুষের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ- পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

বন্দর এলাকায় অবস্থানরত ১৫০ টি যাত্রীবাহী লঞ্চের মাষ্টার, ড্রাইভার, সুকানীসহ লঞ্চস্টাফদের মাঝে ২৫ কেজি চাল, ৫ কেজি ডাল, ৫ কেজি পেঁয়াজ, ৫ লিটার সয়াবিন তেলসহ ত্রাণসামগ্রী বিতরণ করে প্রতিষ্টানটি।

আজ বৃহস্পতিবার ২১ মে বিআইডব্লিউটিএ’র চলমান কর্মসূচীর অংশ হিসেবে ঢাকা নদী বন্দর টার্মিনালে বন্দর এলাকার বিভিন্ন পয়েন্টে এসব ত্রাণ বিতরণ করা হয়।

এ ত্রাণ বিতরণ কর্মসূচীর কয়েকটিতে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, নৌপরিবহন সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরীসহ বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক উপস্থিত ছিলেন।

প্রতিষ্ঠানটি জানায়, করোনা ভাইরাস পরিস্থিতির শুরু থেকেই বিভিন্ন শ্রেণীর অসহায় মানুষের মাঝে ত্রাণ বিতরণ অব্যাহত রয়েছে। বিআইডব্লিউটিএ’র পক্ষ থেকে প্রমুখ ব্যক্তি, প্রতিষ্ঠানের সহযোগিতায় কয়েকদিন পরপর সুশৃঙ্খলভাবে শারীরিক দূরত্ব বজায় রেখে ত্রাণ বিতরণ করা হয়েছে। করোনায় চরম অসহায় ২০০ মানুষের মাঝে রমজানের পূর্ব পর্যন্ত দুপুরে রান্না করা খাবার দেয়া হয়েছে। রমজান শুরু হওয়ার পর থেকে প্রতিদিন প্রায় ২০০ জনের মাঝে ইফতার ও সেহরী বিতরণ অব্যাহত রয়েছে বলে জানান তারা।

উল্লেখ্য, প্রাণঘাতী করোনার সংক্রমন রোধে সরকারী সিদ্ধান্ত মোতাবেক গত ২৪ মার্চ থেকে সারাদেশে যাত্রীবাহী লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। ঢাকা নদী বন্দর দিয়ে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের ২২ জেলায় ৪৩ নৌপথে প্রতিদিন ছোট বড় ৮০ টি লঞ্চে গড়ে লক্ষাধিক নৌযাত্রীর চলাচল বন্ধ রয়েছে।লঞ্চ বন্ধ হওয়ার কারণে কর্মহীন হয়ে পড়ে নদী, নৌযান আর বন্দর নির্ভর বিপুল সংখ্যক কর্মজীবি, দিনমজুর।