ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: করোনা ভাইরাস বাংলাদেশে হানা দেওয়ার পর পর্যায়ক্রমে বাড়ছে আক্রান্তের সংখ্যা। যার প্রতিষেধক এখোনো আবিস্কার হয়নি।তবে এই ভাইরাস ঠেকাতে নানা ধরণের স্বাস্থ্য পরামর্শ দিচ্ছেন যে কেউ। যা অপ্রয়োজনীয় নয়তো বিপজ্জনক।আসুন জেনে নিই করোনা ভাইরাস নিয়ে প্রচলিত কয়েকটি ভুয়া স্বাস্থ্য পরামর্শ।

১. রসুন: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এমন অসংখ্য পোস্ট দেখা গেছে যেখানে লেখা: যদি রসুন খাওয়া যায় তাহলে সংক্রমণ প্রতিরোধ করা সম্ভব।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে “যদিও রসুন একটা স্বাস্থ্যকর খাবার এবং এটাতে এন্টিমাইক্রোবিয়াল আছে” কিন্তু এমন কোন তথ্য প্রমাণ নেই যে রসুন নতুন করোনাভাইরাস থেকে মানুষকে রক্ষা করতে পারে।

২. অলৌকিক সমাধান:  জরডান সাথের হলেন একজন ইউটিউবার, বিভিন্ন প্ল্যাটফর্মে তার রয়েছে হাজার হাজার অনুসারী।

তিনি দাবি করছেন যে “একটা অলৌকিক খনিজ পদার্থ” যাকে এমএমএস নামে ডাকা হয় সেটা দিয়ে এই করোনাভাইরাস একেবারে দূর করা সম্ভব।

৩.ঘরে তৈরি জীবাণুনাশক: ইটালি এখন করোনাভাইরাস আক্রান্ত দেশগুলোর মধ্যে একটি।

সে দেশে যখন এই জেল ফুরিয়ে যাওয়ার খবর বের হল তখন এই জেল কীভাবে ঘরে বানানো যায় সেটার রেসিপি দেয়া শুরু হল সোশাল মিডিয়াতে।

ইতালিতে ঘরে বসে জীবাণুনাশক তৈরির রেসিপি। বলাবাহুল্য, এতে কোন কাজ হয় না। কিন্তু বিজ্ঞানীরা জানিয়ে দেন এটা ত্বকের জন্য মোটেই উপযুক্ত নয়। অ্যালকোহল যুক্ত হ্যান্ড জেলগুলোতে ৬০%-৭০% অ্যালকোহল থাকে তার সাথে থাকে এমোলিয়েন্ট নামে এক ধরণের পদার্থ যেটা ত্বককে নরম রাখে।

৪. ১৫ মিনিট অন্তর জলপান: ফেসবুকের একটি অ্যাকাউন্ট থেকে এক পোস্টে একজন ‘জাপানি ডাক্তার’কে উদ্ধৃত করে বলা হয়েছে, করোনাভাইরাসের জীবাণু মুখের মধ্যে ঢুকে পড়লেও প্রতি ১৫ মিনিট পর পর পানি খেলে তা দেহ থেকে বের হয়ে যায়।

কিন্তু লন্ডন স্কুল অব হাইজিন এন্ড ট্রপিক্যাল মেডিসিন বিভাগের অধ্যাপক স্যালি ব্লুমফিল্ড বলেছেন, এই দাবির পক্ষে সত্যিই কোন প্রমাণ নেই।

৫. তাপমাত্রা ও আইসক্রিম পরিহার: ইউনিসেফের উদ্ধৃতি দিয়ে এমনি একটি পোস্ট নানা দেশে সোশাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে।এতে বলা হয়েছে, গরম জলপান করলে এবং রৌদ্রের নীচে দাঁড়ালে করোনাভাইরাসের জীবাণু মরে যাবে।

পাশাপাশি আইসক্রিম খেতেও বারণ করা হয়েছে। কিন্তু ইউনিসেফ বলছে, এটা স্রেফ ভুয়া খবর। ফ্লু ভাইরাস মানব দেহের বাইরে বেঁচে থাকতে পারে না। আর দেহের বাইরে এই জীবাণুকে মেরে ফেলতে হলে ন্যূনতম ৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা লাগবে, যেটা গোসলের পানি থেকে অনেক বেশি গরম।

করোনা ভাইরাস নিয়ে প্রচলিত ৫ টি ভুয়া স্বাস্থ্য পরামর্শ শিরোনামে সংবাদের তথ্য বিবিসি থেকে নেওয়া হয়েছে।