মেহেদী হাসান, রাজশাহী, এগ্রিকেয়ার২৪.কম: করোনা মহামারিতেও রাজশাহীর আম পাড়ি জমালো সুইজারল্যান্ডে  এ বিষয়টি নিশ্চিত করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি। আজ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ বিষয়ে একটি পোস্ট করেন। তিনি এই উদ্যোগকে একটি নতুন অধ্যায়ের সূচনা বলে উল্লেখ করেছেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী পোস্টে আরোও জানান, নর্থ বেঙ্গল এগ্রো ফার্ম লি: নামের একটি কৃষি ভিত্তিক বেসরকারি প্রতিষ্ঠান রাজশাহী আম রপ্তানি শুরু করেছে।

জানা গেছে, আজ রবিবার ১২ জুলাই ২০২০ সন্ধ্যায় আমের প্রথম চালানটি পাঠানো হয়েছে সুইজারল্যান্ডে। পর্যায়ক্রমে বিশ্বের অন্যান্য দেশেও আম রপ্তানি করা হবে।

প্রতিমন্ত্রী এ নিয়ে নিজের ফেসবুক পেজে আগ্রহ নিয়ে একটি পোস্ট দিয়েছেন। জানিয়েছেন সব ঠিক থাকলে রপ্তানি চলবে আগস্ট মাস পর্যন্ত। এবারের চাহিদা দেখে আগামী বছর রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হবে

প্রতিমন্ত্রীর পোস্টটি হুবহু তুলে ধরা হলো-

‘রাজশাহীর আম’ রপ্তানি শুরু করলো North Bengal Agro Farm Ltd. প্রথম চালান সুইজারল্যান্ডের উদ্দেশ্যে যাত্রা করবে আজ সন্ধ্যায়।
সবার দোয়া প্রত্যাশা করছি।
প্রথম চালানে কোন সমস্যা না হলে এটা চলবে আগস্ট মাসের মাঝামাঝি পর্যন্ত। যাবে আরও কিছু দেশে।
এইবছরের অভিজ্ঞতা নিয়ে সামনের ২০২১ এ লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হবে। এইবছর লক্ষ্যমাত্রা ঠিক করেছিলাম ১০০ টন কিন্তু তা সম্ভব হচ্ছে না বিভিন্ন কারণে।
কিন্তু সামনের বছরে রাজশাহীর নিজস্ব বা সরকারিভাবে স্থাপিত হবে ফলমূলের কোয়ারেন্টাইন এবং প্রক্রিয়াজাতকরন কেন্দ্র যা সকলেই ব্যবহার করতে পারবেন।
আশাকরি একটি নতুন অধ্যায়ের সূচনা হলো।

আরও পড়ুন: চলতি মৌসুমে সংগ্রহকৃত আমের বহুবিধ সমস্যা, সম্ভাব্য কারণসমূহ ও প্রতিকার