নিজস্ব প্রতিবেদক, রাজশাহী, এগ্রিকেয়ার২৪.কম: করোনা ভাইরাস কোভিড-১৯ সংক্রমণ ঠেকাতে নওগাঁর মান্দায় আসন্ন ঈদুল আযহার কুরবানির ঈদে ‘কোররবানির পশুর ডিজিটাল হাট’ চালু করেছে উপজেলা প্রশাসন।

কোরবানির পশু ক্রয়-বিক্রয়ের জন্য ‘অনলাইন গবাদি পশুর হাট, মান্দা, নওগাঁ’ নামের ফেসবুক পেজও চালু করা হয়েছে। উপজেলা প্রাণিসম্পদ দপ্তররের সহযোগিতায় এই ফেসবুক পেজের মাধ্যমে পশু বিক্রি করতে পারবেন যে কেউ। পশুর ছবি, ভিডিও এবং তথ্যসহ আপলোড করতে অনুরোধ জানিয়েছেন প্রাণিসম্পদ দপ্তর।

এই ঈদে পশু কেনা, পশু পছন্দ করতে হাটে যাওয়াসহ নানা কারণেই প্রচণ্ড ভিড় ও ব্যাপক মানুষের সমাগম ঘটবে হাটগুলোতে। এতে বাড়তে পারে করোনা সংক্রমণের ঝুঁকি বলে মনে করছেন বিশ্লেষকরা।করোনা রোধে এসব কথা মাথায় রেখে খামারি ও ক্রেতাদের স্বাস্থ্য নিরাপত্তায় ‘কোররবানির পশুর ডিজিটাল হাট’ চালু করেছে সরকার।একই ধারাবাহিকতায় সরকারি নির্দেশনা মোতাবেক ‘কোরবানির পশুর ডিজিটাল হাট’ চালু করেছে উপজেলা প্রশাসন।

এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.অভিমান্য চন্দ্র এগ্রিকেয়ার২৪.কম কে জানান, আজ থেকেই কোররবানির পশু কিনতে অনলাইন প্লাটফর্ম চালু করা হয়েছে। ইউনিয়ন পরিষদের তথ্য বিভাগের মাধ্যমে এলাকা ভিত্তিকভাবে প্রচারণা চালাতে বলা হবে। এতে কিছুটা খোলা হাটে ভিড় কমানো যেতে পারে।

অনলাইনে পশুর হাট কতটা জনপ্রিয়তা পাবে প্রশ্নে প্রাণিসম্পদ দপ্তরের এই কর্মকর্তা জানান, মান্দা থানায় প্রায় ২৫ হাজার কোররবানির জন্য উপযোগী গরু রয়েছে। উপজেলার প্রতিটি গরুর খামারিদেও কাছে অনলাইন হাটের বিষয়ে জানানো হবে। তাহলে তারা সহজেই ক্রেতা পাবেন।তবে অনলাইন হাট চালু হওয়ায় এখন পর্যন্ত কোনো পশু কেনা-বেঁচা হয়নি বলেও জানান এই কর্মকর্তা।

মান্দা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো: আব্দুল হালিম এগ্রিকেয়ার২৪.কম কে জানান, বৈশ্বিক মহামারি করোনা ভাইরাস সংক্রমণ এড়াতে আসন্ন ঈদ উল আযহাকে ঘিরে ‘কোররবানির পশুর ডিজিটাল হাট’ চালু করেছে সরকার। এরই ধারাবাহিকতায় কোরবানি পশু ক্রয় বিক্রয়ের সুবিধার্থে অনলাইন প্লাটফর্ম তৈরি করা হয়েছে। আর এতে সার্বিক তত্বাবধান করবে উপজেলা প্রশাসন।

করোনা সংক্রমণ ঠেকাতে মান্দায় ‘কোররবানির পশুর ডিজিটাল হাট’ করায় খামারিদের বেশ সুবিধা হবে বলেও মনে করেন এই কর্মকর্তা।