নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান জানিয়েছেন, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে এ বছর সারা দেশে ৪ হাজার ৪৬০টি পশুর হাট বসবে।

গতকাল বুধবার সচিবালয়ে ঈদুল আজহা সামনে রেখে আইনশৃঙ্খলা বিষয়ে পর্যালোচনা সভা শেষে এসব তথ্য জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, ঘরমুখী মানুষের যাত্রা যানজটমুক্ত করতে সারা দেশে হাইওয়ে পুলিশের ১০৯টি ভ্রাম্যমাণ টিম ও ৮৪টি কুইক রেসপন্স টিম, রেকার ও অ্যাম্বুলেন্সের ব্যবস্থা থাকবে। পাশাপাশি কোরবানি পশুর কাঁচা চামড়া যাতে দেশের বাইরে পাচার হতে না পারে, সে বিষয়ে নজরদারি বাড়ানো হবে।

পড়তে পারেন: ভালো দামে বিক্রি হচ্ছে দেশী গরু, চাহিদার শীর্ষে মাঝারি

এ সময় আসাদুজ্জামান খান বলেন, এবার ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় ১০টি ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ১২টিসহ সারা দেশে ৪ হাজার ৪৬০টি পশুর হাট বসবে। এসব হাটে প্রয়োজন অনুযায়ী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী থাকবে। প্রয়োজনে পুলিশ ক্যাম্প বসানো হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেছেন, মহাসড়কে কোনো পশুর হাট বসবে না। পশুর হাটে সবাইকে মাস্ক পরে স্বাস্থ্যবিধি মেনে প্রবেশ করতে হবে। এ ছাড়া জাল নোট শনাক্তকরণে মেশিন থাকবে। এতে সহায়তা করবে বাংলাদেশ ব্যাংক। বড় ব্যানারে হাসিলের তথ্য টানিয়ে রাখতে হবে। পশুবাহী যানবাহনে চাঁদাবাজি বন্ধে কঠোর নজরদারি থাকবে।

পড়তে পারেন: ভারতীয় গরু-মহিষে সয়লাব রাজশাহীর সিটি হাট

ঈদ উপলক্ষে ঘরমুখী মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ রাস্তার মোড় ও পশুর হাটে ওয়াচ টাওয়ার নির্মাণ করার কথা জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেছেন, এসব ওয়াচ টাওয়ারের মাধ্যমে বাইনোকুলার ও সিসি ক্যামেরার মাধ্যমে সন্ত্রাসী, চাঁদাবাজসহ অন্য দুষ্কৃতীদের নিয়ন্ত্রণের ব্যবস্থা করা হবে।

ঈদযাত্রায় বাস, রেল ও লঞ্চ টার্মিনাল, ফেরিঘাট ও পদ্মা সেতুর দুই প্রান্তে গোয়েন্দা নজরদারি থাকবে বলে জানান আসাদুজ্জামান খান। তিনি বলেন, টার্মিনালগুলোয় অজ্ঞান ও মলমপার্টি এবং পকেটমার নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাজ করবে।

এগ্রিকেয়ার/এমএইচ