কৃষকের সাথে নিবিড় ভাবে

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: কৃষকের সাথে নিবিড় ভাবে কাজের পাশাপাশি যোগাযোগ দক্ষতা বৃদ্ধির তাগিদ কৃষিমন্ত্রীর। মাসিক (আগস্ট) এডিপি সভায় কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক  এ তাগিদ দেন।

আজ বৃহস্পতিবার (২৯ আগষ্ট, ২০১৯) কৃষি মন্ত্রণালয়ের সভা কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় কৃষিমন্ত্রী বলেন, উচ্চতর ডিগ্রী অর্জনের পাশাপাশি যোগাযোগের দক্ষতা বাড়াতে হবে। মাঠ পর্যায়ে কৃষকদের সাথে নিবিড় ভাবে কাজ করার জন্য যোগাযোগ জরুরী। উন্নয়নের অন্যতম শর্ত হচ্ছে কার্যকরী যোগাযোগ।



তিনি বলেন, বাস্তবমুখি কার্যক্রম গ্রহণ করতে হবে। বিদেশে প্রশিক্ষণ বা উচ্চতর ডিগ্রী অর্জনের জন্য কর্মকর্তা পাঠানোর আগে সেখানকার সিলেবাসে কি কি বিষয় আছে এবং দেশের জন্য কোন গুলো উপযোগি তা বিবেচনায় রাখতে হবে।

শুধু পিএইচডি অর্জন করাই শেষ কথা নয়, অর্জনের পরে দেশের জন্য কীভাবে সেবা দিবেন, সেবার মান কিভাবে বৃদ্ধি করা যায় তা আপনাকেই বের করতে হবে।

উল্লেখ্য, কৃষি মন্ত্রণালয়ের ২০১৯-২০ অর্থবছরে ৬৫টি প্রকল্পের অনকুলে ১ হাজার ৭ শত ৩৯ দশমিক ২৭ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। সকল সংস্থার বৃহৎ বরাদ্দ প্রাপ্ত ২৬ টি প্রকল্পের অনুকুলে ১হাজার ৪শ ৫১দশমিক ৪৯ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে, যা মোট এডিপি রবাদ্দের ৮৩ শতাংশ।

২০১৯-২০ অর্থবছরে এডিপিভুক্ত প্রকল্পসমুহের অনুকুলে মোট ৬শ ৯৫ টি দরপত্র আহবানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। জুলাই /২০১৯ পর্যন্ত ৭৭টি দরপত্র আহবান করা হয়েছে, এবং ২০টি দরপত্রের কার্যাদেশ প্রদান করা হয়েছে।

শ্যামপুরে স্থাপিত ল্যাবরেটরি আধুনিকায়নের উদ্দেশ্যে একটি নতুন প্রকল্প গ্রহণের লক্ষ্যে ২৭ দশমিক ৫২ কোটি টাকার প্রাক্কলন তৈরী করে মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে।

বিএডিসি’র Accredited Lab স্থাপনের জন্য ফোকাল পয়েন্ট কর্মকর্তা নিয়োগ দেয়া হয়েছে। বারি’র আওতায় উদ্ভিদ রোগতত্ব গবেষণারগার Accredited করণ কর্মসূচি চলমান রয়েছে।

বাংলাদেশ মৃত্তিকা গবেষণা ইনস্টিটিউটের মৃত্তিকা বিজ্ঞান গবেষণাগার Accredited কর্মসূচি প্রক্রিয়াধীন। বারি বিভিন্ন আঞ্চলিক গবেষণা কেন্দ্রে অপপৎবফরঃবফ পর্যায়ক্রমে উন্নীত করা হবে।

এছাড়া ডাবল লিফটিং এর মাধ্যমে ভূ-উপরিস্থ পানির সাহায্যে সেচ সম্প্রসারণ (৩য় পর্যায়) এর মেয়াদ শেষে এর ধারাবাহিকতায় নতুন বড় প্রকল্প গ্রহণ করা হবে। বীজ প্রত্যয়ন এজেন্সিকে শক্তিশালীকরণের লক্ষ্যে বীজ প্রত্যয়ন অধিদপ্তর করা হবে সভায় জানানো হয়।

কৃষি সচিব মো: নাসিরুজ্জামান সভার সঞ্চলনা করেন। সভায় মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালকগণ এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। সভার সভাপতি কৃষিমন্ত্রী সবাইকে ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি  করেন।

কৃষকের সাথে নিবিড় ভাবে কাজের পাশাপাশি যোগাযোগ দক্ষতা বৃদ্ধির তাগিদ কৃষিমন্ত্রীর সংবাদটি কৃষিমন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ গিয়াস উদ্দিন এগ্রিকেয়ার২৪.কম কে নিশ্চিত করেছেন।

আরও পড়ুন: নিরাপদ খাদ্য নিশ্চিতে ঢাকায় অ্যাক্রিডেটেড ল্যাব হচ্ছে