নিরাপদ খাদ্য নিশ্চিতে ঢাকায়

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: নিরাপদ খাদ্য নিশ্চিতে ঢাকায় অ্যাক্রিডেটেড ল্যাব হচ্ছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক।

তিনি বলেছেন, সরকার সবার জন্য নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিত করতে নিরলস কাজ করে যাচ্ছে। আমরা একটি অ্যাক্রিডেটেড ল্যাব স্থাপন করতে যাচ্ছি। ফলে নিরাপদ খাদ্য নিশ্চয়তাসহ কৃষিজাত পণ্যের রপ্তানির বাজার প্রসারিত হবে।



আজ সোমবার (২৬ আগষ্ট, ২০১৯) বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) অডিটরিয়ামে সার্ক কৃষি সেন্টার আয়োজিত Food Safety in South Asia Region: current Status Policy Perspective and way-Forward শীর্ষক পরামর্শক সভায় তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, মানুষের মৌলিক চাহিদার অন্যতম হলো খাদ্য। বর্তমান কৃষি বান্ধব সরকার দেশের জনগণের এ মৌলিক চাহিদা পূরণে সক্ষমতার পরিচয় দিয়েছে এবং এ তৎপরতা অব্যাহত আছে। এখন লক্ষ্য হচ্ছে নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চয়তা করা।

ড. আব্দুর রাজ্জাক বলেন, আমাদেও এই অঞ্চলে ৭৫ শতাংশ মানুষ গ্রামে বাস করে। তাদেও জীবন জীবিকা কৃষি নির্ভর, নিরাপদ খাদ্যেও বিষয় এদেরকে সচেতন করতে হবে। নিরাপদ খাদ্যে ৩টি বিষয় রয়েছে খাদ্যেও সহজলভ্যতা, খাদ্য গ্রহণের সক্ষমতা ও নিরাপদ পুষ্টিকর খাদ্য।

এর জন্য আমাদের মাথাপিছ আয় বাড়াতে হবে, এর জন্য কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। আয় বাড়াতে হলে কৃষির আধুনিকায়ন, বাণিজ্যিকীকরণ ও প্রক্রিয়াজাত অপরিহার্য। কৃষির দৃশ্যমান উন্নয়নে নানা পদক্ষেপ নেয়া হচ্ছে।

তিনি আরও বলেন, আমরা টেকসইখাদ্য নিরাপত্তা ও পুষ্টির জন্য কাজ করছি। আমাদেও অনেক চ্যালেঞ্জ রয়েছে সেগুলো মোকাবেলা করেই লক্ষ্যে পৌঁছাবো।

আমাদের দানাদার খাদ্য উৎপাদন ৪৪ লাখ মে:টন। চাল উৎপাদনে বিশে^ অবস্থান ৪র্থ, মাছে ৩য়, জলজ সম্পদে ৫ম, শাক সবজিতে ৩য় স্থান, আলু উৎপাদনে ৮ম, আম উৎপাদনে ৭ম। আমাদের কৃষির উৎপাদন ৪শতাংশ হাওে বাড়ছে।

স্বাগত বক্তব্য রাখেন ড. এস. এমবখতিয়ার, পরিচালকসার্ক কৃষি সেন্টার। সম্মেলনের বিষয় বস্তু এবং উদ্দেশ্য সম্পর্কে আলোচনা করেন আতাউর রহমান মিল্টন, সাধারণ সম্পাদক বিএসএএফই ফাউন্ডেশন।

মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ড. দেবাশিস মজুমদার সিনিয়র রিসার্স সাইন্টিটস। মুল প্রবন্ধের ওপর আলোচনা করেন সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো: নাসিরুজ্জামান, সচিব কৃষিমন্ত্রণালয়। কৃষিমন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ গিয়াস উদ্দিন এসব তথ্য নিশ্চিত করেছেন।