নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিষ্ঠিত বাংলাদেশ কৃষক লীগের ১১১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। এ বিষয়ে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন কৃষক লীগের সাধারণ সম্পাদক উম্মে কুলসুম স্মৃতি।

আজ সোমবার ( ১৯ অক্টোবর ২০২০) দুপুরে আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরামর্শক্রমে ও দলের সাধারণ সম্পাদক কৃষক লীগের এ পূর্ণাঙ্গ কমিটি অনুমোদন দেন।

গত বছরের ১৬ নভেম্বর আওয়ামী লীগের সহযোগী সংগঠন কৃষক লীগের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়। তিন বছর মেয়াদী কমিটির সভাপতি সমীর চন্দ ও সাধারণ সম্পাদক উম্মে কুলসুম নির্বাচিত হন। সম্মেলন হওয়ার ১১ মাস পরে চূড়ান্ত কমিটির অনুমোদন পেল সংগঠনটি।

পূর্ণাঙ্গ কমিটিতে সহ-সভাপতি পদে আছেন ১৬ জন এবং যুগ্ম সাধারণ সম্পাদক পদে আছেন ৩ জন। এরা হলেন বিশ্বনাথ সরকার বিটু, শামীম শাহরিয়ার ও একেএম আজম।

এছাড়া সাংগঠনিক সম্পাদক পদে আছেন ৭ জন। দফতর সম্পাদক পদে একজন। আর কেন্দ্রীয় কার্যনিবাহী সদস্য হয়েছেন ২১ জন।

উল্লেখ্যে, বাংলাদেশ কৃষক লীগ ১৯৭২ সালের ১৯ এপ্রিল দেশের অর্থনৈতিক মুক্তির কার্যক্রমে কৃষি ও কৃষকের উন্নয়নে কাজ করতে বঙ্গবন্ধুর নির্দেশে বিশিষ্ট আইনজীবী সিরাজুল ইসলাম খানকে বাংলাদেশ কৃষকলীগ প্রতিষ্ঠাকালে গঠনতন্ত্র প্রণয়ন কমিটির আহ্বায়ক ও কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা সহসভাপতি এবং ১৫ আগস্টে শহীদ কৃষক নেতা আবদুর রব সেরনিয়াবাতকে সভাপতি হিসেবে নিযুক্ত করা হয়।

তাদের অক্লান্ত পরিশ্রমের ফসল হিসেবে বাংলাদেশ কৃষক লীগের আজকের অবস্থান। বর্তমানে জাতীয় কৃষক ইউনিয়ন যা বাংলাদেশ আওয়ামী লীগের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত এবং এর অন্যতম সহযোগী সংস্থা হিসাবে কাজ করছে। সমীর চন্দ বর্তমানে কৃষক লীগের চেয়ারম্যান এবং উম্মে কুলসুম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন।

এগ্রিকেয়ার/এমএইচ