কৃষিতে এআইপি’র আবেদন শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: সিআইপির মতো কৃষিতে এআইপি’র আবেদন শুরু, যেভাবে করবেন তার বিস্তারিত তথ্য প্রতিবেদনটিতে তুলে ধরা হয়েছে। আবেদন ফরম অনলাইন ও উপজেলা কৃষি অফিস থেকে পাওয়া যাচ্ছে।

কৃষিতে এগ্রিকালচারাল ইম্পরট্যান্স পার্সন (এআইপি) হিসেবে যারা নির্বাচিত হবেন তারা সিআইপির (কর্মাসিয়াল ইম্পরট্যান্স পার্সন) এর মতো সব ধরণের সুযোগ সুবিধা ও সম্মান পাবেন। প্রথম বারের মতো কৃষিতে এমন উদ্যোগ গ্রহণ করেছে কৃষিমন্ত্রণালয়।

গত মঙ্গলবার (১০ মার্চ, ২০২০) কৃষি মন্ত্রণালয়ের প্রশাসন ১ শাখা থেকে একটি বিজ্ঞপ্তিতে এআইপি এর জন্যে আবেদন আহ্বান করা হয়েছ। এতে কোন বিভাগ হতে এআইপি নির্বাচিত হওয়ার যাবে এবং আবেদনের তারিখ বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। দেশের কৃষিতে নানাভাবে যারা অবদান রাখছেন তারা সবাই আবেদন করতে পারবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি নীতিমালা ২০১৯ (এআইপি নীতিমালা ২০১৯) অনুযায়ী প্রথমবারর মত এআইপি (এগ্রিকালচারাল ইম্পরমেন্ট পারর্সন) নির্বাচন করা হবে। এ প্রেক্ষিতে এআইপি ২০২০ নির্বাচনের জন্যে আবেদন আহ্বান শুরু হয়েছে।

এআইপি নীতিমালা ২০১৯ অনুযায়ী বিভাগসমূহে এআইপি নির্বাচনের জন্যে যেসব বিষয় বিবেচনা করা হবে সেগুলোর মধ্যে রয়েছে: ১. কৃষি বিজ্ঞান (জাত/প্রযুক্তি, ২. কৃষি উৎপাদন/বাণিজ্যিক খামার স্থাপন ও কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্প, ৩. রপ্তানীযোগ্য কৃষিপণ্য উৎপাদন, ৪. স্বীকৃত বা সরকার কর্তৃক রেজিস্ট্রিকৃত কৃষি সংগঠন ও ৫. বঙ্গবন্ধু কৃষি পুরস্কারে স্বর্ণপদক প্রাপ্ত।

আবেদন দাখিল ও বাছাইয়ের তফসিল সমূহের মধ্য রয়েছে। আগামী ১৪ এপ্রিল ২০২০ তারিখের মধ্যে উপজেলা কমিটির নিকট নির্ধারিত ফরমে আবেদন দাখিল করতে হবে। আগামী ৩০ এপ্রিল ২০২০ তারিখের মধ্যে উপজেলা কমিটি কর্তৃক আবেদন বাছাইপূর্বক জেলা কমিটর নিকট পাঠাবে। আগামী ১৫ মে ২০২০ তারিখের মধ্যে কৃষি মন্ত্রণালয়ে জেলা কমিটি কর্তৃক আবেদন যাচাই বাছাই করে পাঠাতে হবে।

এআইপি ২০২০ নির্বাচনের নিমিত্ত নির্ধারিত আবেদন ফরম ও এআইপি নীতিমালা ২০১৯ যথাক্রমে কৃষি মন্ত্রণালয়, কৃষি সম্প্রসারণ অধিদফতর ও কৃষি তথ্য সার্ভিস এর ওয়েবসাইট www.moa.gov.bd www.dae.gov.bd www.ais.gov.bd পাওয়া যাবে।

এছাড়াও এআইপি ২০২০ এর নির্ধারিত আবেদন ফরম উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদফতরের সকল জেলা কার্যালয় ও সকল উপজেলা কৃষি অফিসারের কার্যালয়ে পাওয়া যাবে। আবেদনপত্র সংশ্লিষ্ট উপজেলা কৃষি অফিসারের কার্যালয়ে দাখিল করতে হবে।

আবেদনের ফরম পেতে এই নীল রঙের লেখার ওপর ক্লিক করুন

কৃষিতে এআইপি’র আবেদন শুরু, যেভাবে করবেন শিরোনামে সংবাদের তথ্য কৃষিমন্ত্রণালয়ের উপসচিব মীনাক্ষী বর্মন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে।

আরও পড়ুন: সফল কৃষককে সিআইপি’র মতো এআইপি কার্ড প্রদানের প্রস্তাব সংসদে অনুমোদন