জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: কৃষি শিল্পে যুগের পর যুগ ধরে গুণগত ও উন্নত মানের নানা পণ্য সরবরাহের পাশাপাশি বিভিন্নভাবে কৃষক, খামারিদের পাশে থেকে কৃষির উন্নয়নে নীরব বিপ্লব করে যাচ্ছে দেশের অন্যতম পুরাতন ও ঐতিহ্যবাহী কৃষিপণ্য ব্যবসা প্রতিষ্ঠান নাফকো গ্রুপ।

শস্যের সব সমস্যার সমাধান দেয়ার পাশাপাশি সার্বক্ষণিক কৃষকের সাথে রয়েছে এ প্রতিষ্ঠানটি। দীর্ঘ সময় ধরে শস্যের বালাইনাশক, কীটনাশক, ছত্রাকনাশকসহ নানা সমস্যার সমাধানের মাধ্যমে কৃষকে মুখে হাসি ফুটিয়ে তোলায় কৃষকের আস্থাও কয়েকগুণ বেড়েছে নাফকো গ্রুপের প্রতি।

সম্প্রতি রাজধানীর কুড়িল বিশ্বরোড সংলগ্ন ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টার, বসুন্ধরায় অনুষ্ঠিত দুইদিনব্যাপী ডিসিসিআই এগ্রো টেক ২০১৮ মেলায় নাফকো গ্রুপের প্যাভিলিয়নে কর্মরত কর্মীরা এগ্রিকেয়ার২৪.কম এর কাছে এসব তথ্য তুলে ধরেন।

মেলায় দেখা যায়, একটি মনিটরে পোকা নির্বাচন ও পরবর্তী পদক্ষেপের বিষয়ে একটি ভিডিও প্রদর্শন করা হচ্ছে। যা মাঠ পর্যায়েও করে থাকে প্রতিষ্ঠানটি। এছাড়া বিভিন্ন দর্শনার্থীদের কাছে তুলে ধরা হচ্ছে বিভিন্ন পণ্যের গুণাবলী ও নানা দিক। দর্শনার্থীরাও দেশের এমন ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানের সঙ্গে পরিচিত হতে পারায় খুশি।

প্যাভিলিয়নের কর্মীরা জানান, কৃষির প্রতিটি পণ্যের গুণগতমান যেমন অক্ষুণ্ন রাখা হয় ঠিক তেমনি সাশ্রয়ী মূল্যে কৃষকের মাঝে বাজারজাত করা হয়। এতে কৃষকেরা সফলতার আলোয় আলোকিত হতে পারছেন। ফলে প্রতিদিনই এই প্রতিষ্ঠানের প্রতি আস্থা তৈরি হচ্ছে দেশের কৃষক ও খামারির।

নাফকো গ্রুপের ম্যানেজার (বিজনেস কমিউনিকেশন) খন্দকার রিয়াজুল হক এগ্রিকেয়ার২৪.কম কে জানান, আমাদের প্রতিষ্ঠানের (নাফকো) চেয়ারম্যান কৃষকের স্বার্থে ও কৃষকের জন্যে কিছু করার লক্ষ্যে এ প্রতিষ্ঠানটি গড়ে তোলেন। এরই ধারাবাহিকতায় আমরা কৃষকের কল্যাণে সুলভ মূল্যে এসব কৃষি উপকরণ পৌঁছে দিচ্ছি। যেন কৃষকেরা কম খরচে অধিক উৎপাদন করতে পারেন।

এ কর্মকর্তা জানান, শুধু পণ্য বিক্রি করে না নাফকো। এরপাশাপাশি কৃষকদের নানাভাবে প্রশিক্ষণ, পরামর্শ দিয়ে দক্ষ করে তুলছে প্রতিষ্ঠানটি। এ বিষয়ে নানা কর্মসূচি সম্পাদন করা হয়। এছাড়া প্রতিষ্ঠানটির আরও অনেক কার্যক্রম ও পণ্য রয়েছে কৃষির ওপর।

নাফকো গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান সেমকো কর্পোরেশন সিনিয়র এক্সিকিউটিভ (ডেভেলপমেন্ট) মো. নাসির আহমেদ এগ্রিকেয়ার২৪.কম কে জানান, উন্নতমানের উৎপাদন প্রক্রিয়া ও পরিবেশবান্ধব ‍পণ্য সরবরাহ করাতে কৃষক দ্রুত উপকৃত হন। ক্ষতিকারক পোকার যে সমস্যা তা দ্রুত সমাধান পাচ্ছেন আমাদের পণ্যগুলো ব্যবহার করে। আমরা পরিবেশ বান্ধব পণ্যের দিকে বেশি গুরুত্ব দিচ্ছি। এ লক্ষ্যে জৈব সার, মিশ্রসারসহ নানা পণ্য রয়েছে।

কর্মকর্তারা জানান, বিশ্বের সব নামকরা ও উন্নতমানের প্রতিষ্ঠানের কৃষি সংশ্লিষ্ট পণ্যগুলোও নাফকো গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠানসমূহ দেশের কৃষক, খামারি, চাষিদের কাছে পৌঁছে দিচ্ছে। স্বল্প মূল্যে এসব পণ্য পেয়ে তারাও অনেক খুশি।

১৯৮৪ সাল থেকে পথ চলা নাফকো গ্রুপ প্রতিষ্ঠানটি আইএসও, এসজিএস সহ আন্তর্জাতিক ও দেশীয় মানের নানা স্বীকৃতি অর্জন করেছে।

নাফকো গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান সমূহের মধ্যে কৃষিতে কাজ করছে নাফকো এগ্রোভেট লিমিটেড, সেমকো কর্পোরেশন লিমিটেড, সেতু পেস্টিসাইডস লিমিটেড। এছাড়াও গ্রুপটির অন্য অঙ্গ প্রতিষ্ঠানগুলো হলো নাফকো প্রাইভেট লিমিটেড, নাফকো ফার্মা লিমিটেড, বাংলা স্ট্রং লিমিটেড, এজিব্রিকস লিমিটেড।

কৃষি শিল্পের মধ্যে অন্যতম হলো এনিমেল নিউট্রিশন অ্যান্ড হেলথ, পোল্ট্রি প্রোডাক্টস, ডেইরি প্রোডাক্টস, ফিসারি প্রোডাক্টসসহ ফসলের দানাদার কীটনাশক, তরল কীটনাশক, পাউডার কীটনাশক, ছত্রাকনাশক, মাকড়নাশক, আগাছানাশক, জৈব উজ্জীবক, বিভিন্ন সার, জৈব ফাঁদ, ইঁদুর নাশক, মৎস্য চাষে ব্যবহৃত নানা পণ্য রয়েছে।