নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: কৃষিসহ বিভিন্ন উৎপাদনমুখী কাজের প্রশিক্ষণের মাধ্যমে নারীরা ক্ষমতায়ীত হচ্ছে বলে মন্তব্য করেছেন কৃষি মন্ত্রী মতিয়া চৌধুরী।

আজ বুধবার (৬ জুন) কৃষিবিদ ইনস্টিটিউটে Agriculture, Nutrition & Gender Linkages (ANGeL) Results Dissemination শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

কৃষিমন্ত্রী বলেন, নারী আজ তাদের আয়ের নিয়ন্ত্রক, সম্পত্তির মালিকানায় এবং উৎপাদনে উল্লেখযোগ্য ভুমিকা রাখছে। কৃষিসহ বিভিন্ন উৎপাদনমুখী কাজের প্রশিক্ষণের মাধ্যমে নারীরা ক্ষমতায়ীত হচ্ছে। আমাদের জনসংখ্যায় নারীরা অর্ধেক এবং আমাদের খাদ্য ব্যবস্থার প্রধান অস্বিত্ব তারা। তাই তাদের খাদ্য ও পুষ্টি সম্পর্কে যথেষ্ট জ্ঞান থাকা অত্যাবশক।

তিনি বলেন, কৃষির বহু ক্ষেত্রের চ্যালেঞ্জ ও মাল্টি-সেক্টর সমাধানগুলোর জন্য প্রয়োজন: অপুষ্টি ও লিঙ্গ বৈষম্য মোকাবেলা, স্বাস্থ্যবিধি, জল এবং সামাজিক সুরক্ষা আচ্ছাদন করার জন্য প্রয়োজনীয় নীতিমালা ও কর্মসূচী। সুতরাং, যদি আমরা এই লিঙ্কগুলিকে শক্তিশালী করার লক্ষ্য রাখি, তাহলে কৃষি হল একটি আদর্শ বিন্দু।

মন্ত্রী আরও বলেন, কৃষি আমাদের দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং খাদ্য ও পুষ্টির নিরাপত্তার মূল চালিকাশক্তি। বর্তমান সরকারের আন্তরিকতায় বাংলাদেশ কৃষিতে অনেক অগ্রগতি অর্জন করেছে। যেখানে স্বাধীনতার পর থেকে, আমরা একটি  খাদ্য ঘাটতির দেশ হিসেবে ছিলাম। বর্তমানে আমাদের দেশে ক্ষুধা দেখতে পাচ্ছি না এবং দারিদ্রতা  উল্লেখযোগ্য হারে হ্রাস পাচ্ছে।

মতিয়া চৌধুরী বলেন, প্রযুক্তিভিত্তিক কৃষি উৎপাদন ব্যবস্থা এবং অনুকূল কৃষক বান্ধব কৃষি নীতির কারণে সর্বপরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ ও দূরদর্শিত নেতৃত্বে  খাদ্য উৎপাদনের জন্য আধুনিক, উন্নত ও টেকসই প্রযুক্তির উদ্ভাবন ও ব্যবহারকে শক্তিশালী করেছে। এর ফলে খাদ্য উৎপাদনে স্বযংসম্পূর্ণ অর্জন করাসহ ইতোমধ্যে চাল রপ্তানিও করেছে বাংলাদেশ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ নাজমুল ইসলাম, আব্দুল হালিম, IFPRI Country Representative Dr. Akhter Ahmed. ছবি: পিআইডি।