কৃষি উন্নয়নে কৃষিবান্ধব নীতি

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: কৃষি উন্নয়নে কৃষিবান্ধব নীতি, বাস্তবমুখী পদক্ষেপ বাস্তবায়ন হচ্ছে; কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক  এমন্তব্য করেছেন। এসময়ে তিনি কৃষির উন্নয়নে নানা তথ্য তুলে ধরেন।

তিনি বলেন, বর্তমান সরকার কৃষি উন্নয়নে নানা ধরনের কৃষিবান্ধব নীতি ও বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ এবং বাস্তবায়ন করেছে। এর ফলে কৃষি উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বের উদাহরণ হয়ে দাঁড়িয়েছে। ইতোমধ্যে সবার জন্য খাদ্য নিরাপত্তা নিশ্চিত হয়েছে। এখন লক্ষ্য হলো পুষ্টিকর খাবার নিশ্চিতকরণ এবং কৃষিকে লাভবান করা।

আজ রোববার (১৫ মার্চ, ২০২০) ‘কৃষক হত্যা দিবস’উপলক্ষে বঙ্গবন্ধু অ্যাভিনিউ ঢাকা মহানগর আওয়ামী লীগ কার্যালয়ে আলোচনায় সভায় তিনি এসব কথা বলেন। বাংলাদেশ কৃষক লীগ আয়োজন করে এ সভার।

প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকদেরকে ভালবাসেন। তিনি শিশুকাল থেকেই কৃষকদের দু:খ-দুর্দশা দেখেছেন। তাই, তাঁর নেতৃত্বে এ সরকার কৃষকদের সহায়তা প্রদানের লক্ষ্যে কৃষি পুনর্বাসন ও কৃষি প্রণোদনা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

তিনি বলেন, এ কার্যক্রমের আওতায় বিনামূল্যে বিভিন্ন ফসলের বীজ ও রাসায়নিক সার সহায়তা প্রদান করা হচ্ছে। তাছাড়া সরকার সারে ভর্তুকি দিচ্ছে। সম্প্রতি ডাই অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) সারের দাম প্রতি কেজিতে ৯ টাকা করে কমিয়ে সর্বোচ্চ খুচরা মূল্য প্রতিকেজি ২৫ টাকা থেকে ১৬ টাকা করা হয়েছে।

আরও পড়ুন: কৃষিতে সিআইপির মতো এআইপি’র আবেদন শুরু, যেভাবে করবেন

তিনি জানান, ফলে কোন কৃষককে সারের জন্য আন্দোলন করতে হয় না। সারের জন্য জীবন দিতে হয় না। অথচ, বিএনপি সরকারের সময় এই সারের জন্য কৃষকদের আন্দোলন করতে হয়েছে। জীবন দিতে হয়েছে। বিএনপি সরকার সারের দাবিতে আন্দোলনরত কৃষক জনতার উপর নির্বিচারে গুলি করে ১৮ জন কৃষক জনতাকে নির্মমভাবে হত্যা করেছিল।

কৃষিমন্ত্রী আরও বলেন, একদিন পর থেকেই আমরা বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ পালন করতে যাচ্ছি। তাঁর কালজয়ী আদর্শ ছিল একটা গণতান্ত্রিক,অসাম্প্রদায়িক এবং ন্যায় ও সমতার ভিত্তিতে রাষ্ট্র ও সমাজ ব্যবস্থা কায়েম করা।

জন্মশতবর্ষে তাঁর এই আদর্শের ভিত্তিতে আমরা বাংলাদেশের সকল মানুষকে ঐক্যবদ্ধ করতে চাই- যাতে করে আর কোনদিন স্বাধীনতাবিরোধী শক্তি এদেশে মাথা তুলে দাঁড়াতে না পারে বলে উল্লেখ করেন কৃষিমন্ত্রী।

বাংলাদেশ কৃষক লীগের সভাপতি সমীর চন্দের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান। পরে মন্ত্রী শহিদ ১৮ কৃষক পরিবারকে বাংলাদেশ কৃষক লীগের পক্ষ থেকে দশ হাজার টাকা করে অর্থ সহায়তা প্রদান করেন।

কৃষি উন্নয়নে কৃষিবান্ধব নীতি, বাস্তবমুখী পদক্ষেপ বাস্তবায়ন হচ্ছে; কৃষিমন্ত্রী শিরোনামের সংবাদটির তথ্য কৃষিমন্ত্রণালয়ের তথ্য অফিসার মো: কামরুল ইসলাম ভূইয়া জানিয়েছেন।