গোলাম মর্তুজা সেলিম, সিকৃবি প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: কৃষি গবেষণা ধর্মী বাস্তব শিক্ষাকে কুক্ষিগত করে রাখতে নয় বরং চাই কৃষকের দোরগোড়ায় পৌঁছে দিতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নান।

শনিবার (২৩ ফেব্রুয়ারি) সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) আয়োজিত এক কর্মশালার উদ্বোধন ঘোষণাকালে গবেষকদের উদ্দেশ্য করে তিনি এ মন্তব্য করেন।

কর্মক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা আনয়ন, বিশ্ববিদ্যালয় প্রশাসনিক কর্মদক্ষতা বৃদ্ধি, সুশাসন ও দুর্নীতি মুক্ত স্বচ্ছ প্রশাসন সর্বোপরি বিশ্বের সাথে তাল মিলিয়ে গুনগত উচ্চশিক্ষার মান উন্নয়নের লক্ষ্যে সারাদিনব্যাপী  এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

প্রফেসর আব্দুল মান্নান বলেন, এক সময় আমরা সাড়ে ৭ কোটি মানুষের আহারের ব্যবস্থা করতে পারতাম না।  এখন ১৬ কোটির বেশি মানুষের বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। তা কেবল সম্ভব হয়েছে কৃষি বিশ্ববিদ্যালয়গুলোর অচিন্তনীয় ভূমিকার জন্য।

‘বার্ষিক কর্মসম্পাদন ব্যবস্হাপনা: সিলেট কৃসি বিশ্ববিদ্যালয় প্রেক্ষিত’ শীর্ষক কর্মশালায় স্বচ্ছতা ও জবাবদিহিতার প্রয়োজনীয়তা উল্লেখ করে তিনি বলেন, দরিদ্র কৃষক জনগোষ্ঠীর ভর্তুকির টাকায় এ বিশ্ববিদ্যালয়গুলো চলে, সুতরাং স্বচ্ছতার সাথে দক্ষ ও মেধাবী জনশক্তি গঠনে আমাদের ভূমিকা প্রধান হবে।

সিকৃবি উপাচার্য প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদার-এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন প্রফেসর ড.শহীদুল ইসলাম।

অন্যন্যের মধ্যে বক্তব্য দেন সিকৃবি ডিন কাউন্সিলের আহবায়ক প্রফেসর ড. মো. আবুল কাশেম, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের পরিচালক ড. মো. ফখরুল ইসলাম, ও সিকৃবি ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সুবীর কুমার পাল।

এছাড়াও আরো উপস্থিত ছিলেন বিভিন্ন মন্ত্রনালয়ের যুগ্ম-সচিব, উপ-সচিব, সহকারী-সচিবগন, সিকৃবি বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ ও আগত প্রশিক্ষণার্থী অন্যান্য শিক্ষক কর্মকর্তারা।

কর্মমালা উদ্বোধনের আগে অধ্যাপক আব্দুল মান্নান সকাল নয়টায় প্রফেসর মসলেহ উদ্দীন আহমদ চৌধুরী ভেটেরিনারি টিচিং হসপিটাল উদ্বোধন করেন।এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মতিয়ার রহমান হাওলারসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধানসহ শিক্ষক কর্মকর্তা কর্মচারী উপস্থি ছিলেন। সকাল ১০ টায় শুরু হওয়া এই কর্মশালা শেষ হয় বিকাল ৫ টায়।